২৫ আগস্ট ২০২৩, ০৯:০৬

নির্বাচনে হস্তক্ষেপের মামলায় কারাগারে ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প  © ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যের ফলাফলে হস্তক্ষেপের অভিযোগে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আত্মসমর্পণ করেন। এরপর অন্তত ২০ মিনিট তিনি কারাগারের ভেতরে অবস্থান করেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ আগস্ট) তাকে জর্জিয়ার ফুলটন কাউন্টি কারাগারে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার দেখানো হয়। জর্জিয়া অঙ্গরাজ্যে হেরে যাওয়ায় ভোটের ফল পাল্টানোর চেষ্টার অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়েছে। এ মামলায় তিনি আত্মসমর্পণ করেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সে সময় পুলিশ ডোনাল্ড ট্রাম্পের মাগশট (কোনো আসামির বিভিন্ন দিক থেকে তোলা ছবিকে মাগশট বলা হয়) ও আঙুলের ছাপ নেয়। পরে ২ লাখ ডলারের মুচলেকা দিয়ে কারাগার থেকে বের হন তিনি। 

ট্রাম্পকে গ্রেপ্তারের পর কারাগারের নথির বরাত দিয়ে সেখানে কি হয়েছে সে বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এতে বলা হয়, ফুলটন কাউন্টি কারা কর্তৃপক্ষ ডোনাল্ড ট্রাম্পের মাগশট নেওয়ার পাশাপাশি তাঁর উচ্চতা, ওজন এবং অন্যান্য শারীরিক বৈশিষ্ট্যও নথিবদ্ধ করেছে। সেই নথিতে বলা হয়েছে, ট্রাম্পের উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি। কারা নথিতে আরও উল্লেখ করা হয়েছে, তাঁর ওজন ৯৭ কেজি ৫০০ গ্রাম। চোখের রং নীল এবং চুলের রং সোনালি বা স্ট্রবেরি।

উল্লেখ্য, ট্রাম্প ও তার ১৮ সহযোগীর বিরুদ্ধে ২০২০ সালে জর্জিয়ায় নির্বাচনের ফল বদলে দেওয়ার চেষ্টার অভিযোগ আনা হয় গত ১৪ আগস্ট। এ বিষয়ে ৯৮ পৃষ্ঠার বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে ট্রাম্পসহ ১৯ জনের বিরুদ্ধে ৪১টি অভিযোগ আনা হয়। অভিযুক্তদের সংঘবদ্ধ অপরাধী চক্র হিসেবে আখ্যা দেয়া হয়। জর্জিয়ার গ্র্যান্ড জুরি ট্রাম্পসহ তাদের বিরুদ্ধে র‍্যাকিটেরিং ইনফ্লুয়েন্সড অ্যান্ড করাপ্ট অর্গানাইজেশন (আরআইসিও) আইন ভঙ্গের অভিযোগ আনেন।