০৫ আগস্ট ২০২৩, ০৮:৩৩

পুলিশ বিক্ষোভকারীদের লাঠি, ব্যাট, লোহার রড দিয়ে পিটিয়েছে: জাতিসংঘ

  © ফাইল ছবি

বাংলাদেশে তত্ত্ববধায় সরকারের অধিনে নির্বাচনের দাবিতে বিএনপিসহ বেশ কয়েকটি দল আন্দোলন করে আসছে। বিএনপি সরকার পতনের একদফা দাবি নিয়ে বিক্ষোভ, সভা-সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করে আসছে। তাদের কর্মসূচীতে পুলিশের লাঠিচার্জের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশন। সংস্থাটির পক্ষ থেকে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য সকল রাজনৈতিক দল, তাদের সমর্থক এবং নিরাপত্তা বাহিনীকে একটি শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে। 

গতকাল শুক্রবার (৪ আগস্ট) জেনেভায় এক সংবাদ সম্মেলনে সম্প্রতি রাজধানী ঢাকায় বিএনপির অবস্থান কর্মসূচি চলাকালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মারমুখী আচরণের কথা উল্লেখ করে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনের মুখপাত্র জেরেমি লরেন্স এ আহ্বান জানান।

তিনি বলেন, পুলিশকে লাঠি, ব্যাট, লোহার রড দিতে বিক্ষোভকারীদের পেটাতে দেখা গেছে। সংঘর্ষে বিরোধী পক্ষের অনেক সমর্থক এবং কয়েকজন পুলিশ আহত হয়েছে। বিরোধী দলের সিনিয়র নেতাদের প্রকাশ্য দিবালোকে মারধর করা হয়েছে। এবং বিরোধী দলের নেতাকর্মীদের বাড়িতে অভিযান চালানো হয়েছে। সমাবেশকে সামনে রেখে কয়েকশ বিরোধী নেতা ও সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে। 

এর আগে গত সোমবার বাংলাদেশে বিরোধী দলের সমাবেশে পুলিশের রাবার বুলেট, টিয়ার গ্যাস ও জলকামানের ব্যবহার দুঃখজনক বলেছেন জাতিসংঘের মানবাধিকার কার্যালয়।

জাতসংঘের মুখপাত্র জোর দিয়ে বলেন, বাংলাদেশের সরকারকে মানবাধিকার রক্ষা করতে বাধ্য থাকতে হবে এবং জনগণকে শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতার অধিকার প্রয়োগ করতে দিতে হবে। জরুরি প্রয়োজ হলেই পুলিশ বল প্রয়োগ করতে পারে। এছাড়া এসব ঘটনয় পুলিশের বিরুদ্ধে অবিলম্বে তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি।

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি ও সমমনা কয়েকটি দল দেশব্যাপী আন্দোলন করছে।