০৪ আগস্ট ২০২৩, ১০:১৩

মেক্সিকোতে বাস খাদে পড়ে ১৮ জনের মৃত্যু

মহসড়ক থেকে ১৩১ ফুট নিচে পড়ে যায় বাসটি  © সংগৃহীত

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোয় বাস খাদে পড়ে অন্তত ১৮ জন নিহত হয়েছে। এই দুর্ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ২৩ জন। বাসটিতে অভিবাসীদের পাশাপাশি স্থানীয় বাসিন্দারাও ছিল। আহতদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। এদিকে দুর্ঘটনার পর বাসচালককে আটক করেছে দেশটির পুলিশ। বাসে থাকা যাত্রীদের বেশির ভাগ অভিবাসী। আহত অভিবাসীদের পুলিশের জিম্মায় নেওয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৩ আগস্ট) বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়ক থেকে খাদে পড়ে যাওয়ার পর হতাহতের এই ঘটনা ঘটে। শুক্রবার (৪ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রাদেশিক কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, মেক্সিকোর পশ্চিমাঞ্চলে বৃহস্পতিবার ভোরে ৪২-সিটের যাত্রীবাহী বাস মহাসড়ক থেকে ১৩১ ফুট নিচে খাদে পড়ে যায়। এসময় অন্তত ১৮ জন নিহত হয়েছে। বাসটিতে থাকা যাত্রীদের বেশিরভাগই ছিল বিদেশি এবং তাদের কেউ কেউ মার্কিন সীমান্তের দিকে যাচ্ছিলেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। 

এসময় বাসটিতে ভারত, ডোমিনিকান রিপাবলিক এবং আফ্রিকান দেশগুলোর নাগরিক ও স্থানীয় বাসিন্দাসহ প্রায় ৪২ জন যাত্রী ছিল। মেক্সিকোর নয়ারিত প্রাদেশিক সরকার এক বিবৃতিতে বলেছে, বাস চালককে আটক করা হয়েছে। বাস চালানোর সময় তিনি রাস্তার একটি বাঁকানো অংশে দ্রুত গতিতে বাঁক নিয়েছিলেন বলে সন্দেহ করছে কর্তৃপক্ষ।

দুর্ঘটনায় মারা যাওয়া ব্যক্তিদের শনাক্ত করার জন্য এখনও কাজ করছেন তারা। এছাড়া আহতদের মধ্যে চিকিৎসার জন্য প্রায় ২০ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে এবং তাদের মধ্যে এক নারীর অবস্থা ‘গুরুতর’ বলে জানিয়েছে প্রাদেশিক সরকার।