হিটস্ট্রোকের শিকার সাড়ে ৬ হাজারের বেশি হজযাত্রী

হজ যাত্রী
হজ যাত্রী  © সংগৃহীত

চলতি হজে সাড়ে ছয় হাজারের বেশি হজযাত্রী তীব্র গরমের কারণের হিটস্ট্রোকের শিকার হয়েছেন। সৌদি মেডিকেল টিমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। খবর গালফ নিউজের।

সৌদি গণমাধ্যমে মন্ত্রণালয়ের মুখপাত্র ডক্টর মোহাম্মদ আল-আব্দুলআলিকে উদ্ধৃত করে বলা হয়েছে, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় গরমে অসুস্থ হয়ে পড়েছে এমন হজযাত্রীদের দেখভাল করেছে। পবিত্র স্থানগুলিতে আল্লাহর মেহমানদের সেবা করার জন্য সব ধরণের ব্যবস্থা রাখা হয়েছে।”

বৃহস্পতিবার ভোরে পবিত্র শহর মক্কার কাছে মিনা উপত্যকায় তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস।

রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় হজযাত্রীদের সরাসরি সূর্যালোকের সংস্পর্শে এড়াতে, পাথর নিক্ষেপের ক্ষেত্রে অনুকুল সময় বেছে নিতে, পর্যাপ্ত পরিমাণে পানি ও অন্যান্য তরল পান করতে এবং সূর্য থেকে নিজেদের রক্ষা করার জন্য ছাতা ব্যবহার করার পরামর্শ দিয়েছে।

গত ৩৯ দিনে সৌদির পবিত্র শহর মক্কা ও মদিনায় ১ লাখ ১১ হাজার ৭৬১ জন হজযাত্রী স্বাস্থ্যসেবা সুবিধা পেয়েছেন বলে মন্ত্রণালয় জানিয়েছে। এ বছর হজযাত্রীদের সেবার জন্য সৌদি আরবের পবিত্র স্থানগুলোতে মোট ১৭২টি স্বাস্থ্যসেবা সুবিধা স্থাপন করা হয়েছে।

মন্ত্রণালয় বলেছে, ১৪০টি স্বাস্থ্য কেন্দ্র সমর্থিত ৩২টি হাসপাতাল হজযাত্রীদের সেবার জন্য বরাদ্দ রয়েছে। গত বছরের হজ মৌসুমে সাফল্যের পর ভার্চুয়াল হাসপাতালের সেবা দেওয়ার জন্য এই সেবা টানা দ্বিতীয়বারের মতো অব্যাহত রয়েছে।

সরকারি পরিসংখ্যান অনুসারে সৌদি আরব মহামারি সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেওয়ার পরে প্রায় ১৮ লাখ মুসলমান এই বছর হজ পালন করছেন।


সর্বশেষ সংবাদ