১৩ জুন ২০২৩, ১৫:৪৯

বিয়ের অনুষ্ঠানে গান-বাজনা নিষিদ্ধ ঘোষণা তালেবানের

আফগানিস্তানের একটি বিয়ের হল  © সংগৃহীত

এবার আফগানিস্তানে বিয়ের হলগুলোয় গান-বাজনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তালেবান সরকার। তাদের মতে, এ ধরনের উদ্‌যাপন ইসলামি বিধিবিধান বিরোধী। 

গত রোববার আফগানিস্তানের পাপ-পুণ্য মন্ত্রণালয়ের এক অনলাইন বিবৃতিতে বলা হয়, বিয়ের অনুষ্ঠানে আর গান-বাজনা করা যাবে না। অনুষ্ঠানস্থল মালিকদেরকে ইতিমধ্যে সরকারের এই নির্দেশ জানিয়ে দেওয়া হয়েছে। জার্মান বার্তা সংস্থা ডিপিএ এ খবরটি জানিয়েছে।

গত বছর গণজমায়েতে গান-বাজনা এড়িয়ে চলতে অনুষ্ঠানস্থল মালিকদের পরামর্শ দিয়েছিল তালেবান সরকার কিন্তু এতে কাজ না হলে তারা নিষেধাজ্ঞা আরোপ করে কঠোর ভাবে মানতে বাধ্য করছে।

আরও পড়ুন:বাজেটে কর্মসংস্থানের দিশা নেই, উদ্যোক্তা হওয়ার অনুপ্রেরণা

কাবুলে বিয়ে বা অন্যান্য সামাজিক অনুষ্ঠান আয়োজনে ভাড়া দেওয়া হয় এমন একটি অনুষ্ঠানস্থলের ব্যবস্থাপক ডিপিএকে বলেন, বিয়ের অনুষ্ঠানে যদি কোনো গান-বাজনাই না থাকে, তাহলে বিয়ের অনুষ্ঠান আর জানাজার মধ্যে পার্থক্য কী থাকল?

২০২১ সালের আগস্টে আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতা দখলের পর অনেক সংগীতশিল্পী ও কলাকুশলী দেশ ছেড়ে পালিয়েছেন। তাঁরা পশ্চিমা দেশগুলোয় আশ্রয় নিয়েছেন। তালিবান সরকারে মতে গানের সঙ্গে যন্ত্রের সুর বাজানোকে ইসলামি অনুশাসনের বিরোধী। শুধু মানবকণ্ঠ ব্যবহার করেই গান গাওয়া যাবে আর সে গান অবশ্যই আল্লাহর প্রশংসা করে গাইতে হবে বলে জানায় তারা।