২২ মে ২০২৩, ১৯:২১

ক্লাসে জিন্স টি-শার্ট পরতে পারবেন না আসামের শিক্ষিকারা

শ্রেণিকক্ষে পাঠদানে ব্যস্ত এক শিক্ষক  © ফাইল ফটো

সরকারি স্কুলের শিক্ষিকাদের জন্য নতুন ‘ড্রেস কোড’ চালু করেছে আসাম সরকার। নতুন নির্দেশনা অনুযায়ী ক্লাসে জিন্স, টি-শার্ট এবং লেগিংস পরে স্কুলে আসা যাবে না। নির্দেশ লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

সম্প্রতি এ সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে ভারতের আসাম রাজ্যের শিক্ষা দফতর।

ওই নির্দেনায় বলা হয়, শিক্ষিকারা ক্যাজুয়াল পোশাক, পার্টি ড্রেস, জিন্স, টি-শার্ট, এবং লেগিংস পরে স্কুলে আসতে পারবেন না। এর পরিবর্তে রুচিসম্মত এবং মার্জিত পোশাক পরে স্কুলে আসতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, অনেক সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কিছু কিছু শিক্ষিকা নিজের পছন্দ মতো পোশাক পরে আসছেন। এটি প্রায় অভ্যাসে পরিণত হয়েছে। এখন থেকে তা আর মানা হবে না। কারণ, এই ধরনের পোশাক অনেক সময় জনসমক্ষে গ্রহণযোগ্য নয়।

যেহেতু শিক্ষকরা সমাজের চোখে শ্রদ্ধার পাত্র, তাই আশা করা যায় তারা রুচিসম্মত এবং মার্জিত পোশাকই পরে আসবেন। বিশেষ করে শিক্ষকতার সময় এই ‘ড্রেস কোড’ অত্যন্ত জরুরি বলেও জানানো হয় ওই নির্দেশনায়।

শিক্ষা দফতরের নির্দেশনায় আরও বলা হয়েছে, শুধু রুচিসম্মত এবং মার্জিত পোশাক পরলেই হবে না, তার সঙ্গে পোশাকের রঙের দিকটাও খেয়াল রাখতে হবে শিক্ষিকাদের। চকচকে রং না হওয়াই শ্রেয়। এই এসন নির্দেশ অমান্য করলে শিক্ষিকাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে।

আসামের শিক্ষামন্ত্রী রনোজ পেগু সংবাদমাধ্যমকে বলেন, স্কুলের নিয়মে অনেক পরিবর্তন আনার চেষ্টা করছি। শিক্ষিকাদের মার্জিত পোশাকের বিষয়টি এই চেষ্টার অন্যতম অংশ।