১৮ মে ২০২৩, ১১:৪৫

বিমান বিধ্বস্তের ২ সপ্তাহ পর জীবিত উদ্ধার ৪ শিশু

বিমান বিধ্বস্তের ২ সপ্তাহ পর জীবিত উদ্ধার ৪ শিশু  © সংগৃহীত

কলম্বিয়ার গহীন আমাজন জঙ্গলে প্রায় তিন সপ্তাহ আগে একটি বিমান বিধ্বস্ত হওয়ার পর সেখান থেকে চার শিশুকে জীবিতাবস্থায় উদ্ধার করা হয়েছে। কারো বেঁচে থাকার আশা ছিলই না। তবুও অলৌকিকভাবে গভীর জঙ্গল থেকে উদ্ধার করা হয়েছে চার শিশুকে। এদের মধ্যে একজনের বয়স মাত্র ১১ মাস। চারটি শিশুই কলম্বিয়ার একটি আদিবাসী সম্প্রদায়ের। দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো বুধবার ‘দেশের জন্য আনন্দের’ ঘোষণা দিয়ে এ খবরের কথা প্রকাশ করেন।

স্থানীয় সময় বুধবার (১৭ মে) রাষ্ট্রপতি গুস্তাভো পেট্রো বিষয়টি নিশ্চিত করে বলেছেন, বিমান দুর্ঘটনার এক সপ্তাহেরও বেশি সময় পর দেশটির দক্ষিণে লম্বিয়ার একটি আদিবাসী সম্প্রদায়ের চারটি শিশুকে জীবিত পাওয়া গেছে। খবর এএফপি’র।

পেট্রো টুইটারে খবরটি শেয়ার করে বলেন, সামরিক বাহিনীর ‘কঠোর অনুসন্ধান প্রচেষ্টার’ পর শিশুদের খুঁজে পাওয়া যায়। 

কর্তৃপক্ষ শিশুদের উদ্ধারে স্নাইপার কুকুরসহ শতাধিক সেনা সদস্যকে অনুসন্ধান কাজে নিয়োজিত করে। তারা একটি বিমানে ভ্রমণ করছিল। বিমানটি ১ মে বিধ্বস্ত হয়। এ বিমান দুর্ঘটনায় প্রাপ্ত বয়স্ক তিন ব্যক্তি নিহত হয়।

আরও পড়ুন: বিয়ে কাকে বলে, ছাত্রের উত্তর দেখে চক্ষু চড়কগাছ

যে বিমানটিতে তারা ভ্রমণ করছিল সেটি ঘন জঙ্গলে বিধ্বস্ত হয়েছিল। সেসনা ২০৬ মডেলের এই বিমানটি গত ১ মে কলম্বিয়ার আমাজোনাস প্রদেশের আরাকুয়ারা থেকে সাতজন আরোহী নিয়ে গুয়াভিয়ার প্রদেশের সান জোসে দেল গুয়াভিয়ার শহরে যাচ্ছিল। মাঝ আকাশে থাকা অবস্থায় বিমানটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে। বিপদ বুঝতে পেরে বিমানটি থেকে থেকে মে-ডে সতর্কতাও দেওয়া হয়েছিল। পরে বিমানটি ৭ আরোহীসহ গভীর জঙ্গলে বিধ্বস্ত হয়।

গত ১ মে এই বিমানটি ঘন জঙ্গলে বিধ্বস্ত হয়েছিল। উদ্ধারকারীরা ধারণা করছেন যে বিমান দুর্ঘটনার পর থেকে তারা দক্ষিণ ক্যাকুয়েটা বিভাগের ওই জঙ্গলে ঘুরে বেড়াচ্ছিল। এদের একজনের ১৩ বছর, একজনের নয় বছর, একজনের চার বছর এবং আরেকজনের বয়স মাত্র ১১ মাস।