১৬ মে ২০২৩, ০৯:২৬

নিউজিল্যান্ডে হোস্টেলে অগ্নিকাণ্ডে ৬ জন নিহত

ক্ষতিগ্রস্ত হোস্টেল  © সংগৃহীত

নিউজিল্যান্ডে একটি হোস্টেলে আগুন লেগে অন্তত ছয়জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরও অন্তত ১১ জন। স্থানীয় সময় মঙ্গলবার (১৬ মে) ভোরে রাজধানী ওয়েলিংটনে ৯২ কক্ষের একটি হোস্টেলে এ ঘটনা ঘটে। কর্তৃপক্ষের ধারণা মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স সিএনএন নিউজহাবকে বলেন, আমার কাছে বিভিন্ন প্রতিবেদন রয়েছে, আমি জানতে পেরেছি যে ছয়জনের মৃত্যু হয়েছে। এ সংখ্যা আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ওয়েলিংটনের ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি ডিস্ট্রিক্ট ম্যানেজার নিক পিয়াট স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, মধ্যরাতের পরপরই দমকলকর্মীরা হোস্টেলে ছুটে যান এবং ৫২ জনকে সরিয়ে নিতে সক্ষম হন। পাঁচজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, তবে আরও কয়েক ডজনের মত লোক নিখোঁজ রয়েছেন। তবে অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি। এ বিষয়ে একটি আনুষ্ঠানিক তদন্ত হবে বলে জানিয়েছেন তিনি।।

হোস্টেল কর্তৃপক্ষের মতে, প্রায় ১০০ জন লোক ভবনের ভিতরে রয়েছে বলে ধারণা করা হচ্ছে। সেখানে ভাড়াটেদের অনেকেই হাসপাতালে শিফট কর্মী। হোস্টেলটিতে শিফট কর্মী, বয়স্ক ব্যক্তি, স্বাস্থ্যকর্মী এবং ঝুঁকিপূর্ণ আবাসন পরিস্থিতিতে থাকা লোকজনের বাসস্থান ছিল।

নিউজিল্যান্ডের ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিসের ডেপুটি ন্যাশনাল কমান্ডার ব্রেন্ডন ন্যালি বলেন, বিল্ডিংটি বেশ উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ছাদের কিছু অংশ ধসে পড়েছে। নিউটাউনের দক্ষিণ ওয়েলিংটন শহরতলির চারতলা হোস্টেলে লোফারস লজ রাতে আগুন লাগে। প্রায় ৯০ জন জরুরি কর্মী আগুনে নেভাতে এগিয়ে আসে। মঙ্গলবার  ভোরেই আগুন সময় নিভিয়ে ফেলা সম্ভব হয়।