১৫ মে ২০২৩, ১৫:৪১

পানির নিচে ৭৪ দিন থেকে বিশ্বরেকর্ড করলেন বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক

জোসেফ দিতুরি  © ভিডিও থেকে সংগৃহীত

টানা ৭৪ দিন পানির নিচে থেকে বিশ্বরেকর্ড গড়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জোসেফ দিতুরি। ১০০ দিন সমুদ্রের তলদেশে গিয়ে গবেষণা করার পরিকল্পনা নিয়ে পানির নিচে থাকা শুরু করেছিলেন জুলসের আন্ডারসি লজে বসবাস করা এই শিক্ষক। পরে ৭৪ দিনেই নিজের গবেষণা শেষ করে ফিরে আসেন তিনি। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, দিতুরি গত ১ মার্চে পানির নিচে প্রবেশ করেন। 'প্রজেক্ট নেপচুন ১০০'-এর অংশ হিসাবে ৯ জুন উঠে আসার হওয়ার পরিকল্পনা করা হয়। আগের দীর্ঘতম সময় পানির নিচে থাকার বিশ্ব রেকর্ড ছিল ২০১৪ সালে ৭৩ দিনের। যা সেট করেছিলেন অন্য দুই অধ্যাপক।

এক ইনস্টাগ্রাম পোস্টে অধ্যাপক দিতুরি লিখেছেন, আজ রেকর্ড-ব্রেকিং ৭৩ দিন পানির নিচে বসবাস করছি। আমি আনন্দিত যে আবিষ্কারের জন্য আমার কৌতূহল আমাকে এখানে নিয়ে এসেছে। প্রথম দিন থেকে আমার লক্ষ্য ছিল অনুপ্রাণিত করা — শুধুমাত্র আগামী প্রজন্মের জন্য নয় — বরং সারা বিশ্বের বিজ্ঞানীদের জন্য যারা সমুদ্রের নিচের জীবন এবং চরম পরিবেশে মানবদেহ কীভাবে কাজ করে তা নিয়ে গবেষণা করেন।

আরও পড়ুন: টি–টোয়েন্টিতে অনন্য রেকর্ড রশিদ খানের

তিনি আরও বলেন, বিশ্ব রেকর্ড ভাঙ্গা একটি উত্তেজনাপূর্ণ মাইলফলক, আমার মিশন এখানেই শেষ নয়। আমার কাছে সমুদ্রের তলদেশে গবেষণা চালানোর জন্য, সব বয়সের শিক্ষার্থীদের সাথে জড়িত থাকার এবং আবিষ্কারের আমার যাত্রা চালিয়ে যাওয়ার জন্য আরও ২৩ দিন বাকি আছে।

তার ৭৪ তম দিনে, তিনি একটি মাইক্রোওয়েভ ব্যবহার করে রেডি টু কুক ডিম এবং স্যামন মাছের প্রোটিন-ভারী খাবার খেয়েছিলেন। এছাড়া রেজিস্ট্যান্স ব্যান্ডের সাথে পানির নিচে ব্যায়াম করেছিলেন। এছাড়া প্রতিদিনের ব্যায়াম হিসে পানির নিচে পুশ-আপএবং এক ঘন্টা করে ঘুমিয়েছিলেন তিনি।

এছাড়া পানির নিচে থাকাকালীন সময় প্রতিনিয়ত চিকিৎসক দ্বারা নিবিড়ভাবে তাকে পর্যবেক্ষণ করা হয়েছে। ঘন ঘন প্রস্রাব এবং রক্তের নমুনা বিশ্লেষণের জন্য ভূপৃষ্ঠে পাঠানো হয়েছে। একজন মনোবিজ্ঞানী এবং একজন মনোরোগ বিশেষজ্ঞও মহাকাশ ভ্রমণের মতো একটি বিচ্ছিন্ন, সীমাবদ্ধ পরিবেশে বর্ধিত সময়ের জন্য থাকার মানসিক প্রভাবগুলি নথিভুক্ত করছেন।