১৪ মে ২০২৩, ১৮:২৩

৫০০-তে ৪৯৯ পেয়ে ফার্স্ট সম্বিৎ

বাবার সাথে সম্বিত মুখোপাধ্যায়  © সংগৃহীত

আইসিএসই (দশম) সর্বভারতীয় পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। মোট ৫০০ নম্বরের এই পরীক্ষায় ৪৯৯ পেয়ে প্রথম হয়েছেন সম্বিত মুখোপাধ্যায়।

রোববার (১৪ মে) বিকালে আইসিএসই (দশম) এবং আইএসসি (দ্বাদশ) সর্বভারতীয় পরীক্ষার ফল প্রকাশিত হয়। 

জানা গেছে, সম্বিৎ মুখোপাধ্যায়ের বাড়ি পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান। সে বর্ধমানের সেন্ট জেভিয়ার্স স্কুলের ছাত্র।

আইসিএসই পরীক্ষায় সারা দেশে প্রথম হয়েছে মোট ন’জন। তারা সকলেই ৪৯৯ নম্বর পেয়েছেন। এছাড়া ৪৯৮ নম্বর পেয়ে রাজ্যে দ্বিতীয় হয়েছে পাঁচ জন। তৃতীয় স্থানে রয়েছে ১৬ জন। 

২০২৩ সালে পশ্চিমবঙ্গ থেকে থেকে আইসিএসই পরীক্ষা দিয়েছিল ৪১৮টি স্কুলের ৪১ হাজার ৫০৬ জন। তাদের মধ্যে ২২ হাজার ৯৫৯ জন ছাত্র। ১৮ হাজার ৫৪৭ জন ছাত্রী। ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার বেশি। দশম শ্রেণির পরীক্ষায় মেয়েদের পাশের হার ৯৯.০১ শতাংশ। ছেলেদের মধ্যে পাশের হার ৯৮.৪৭ শতাংশ।

আইসিএসই পরীক্ষায় পশ্চিমবঙ্গ থেকে দ্বিতীয় হয়েছে পার্ক স্ট্রিটের অ্যাসেম্বলি অফ গড চার্চ স্কুলের অনুরাগ নন্দী, মালদহের নর্থ পয়েন্ট স্কুলের তৃষা বেহানি, কলকাতার ডি পল স্কুলের শ্রেয়সী বিশ্বাস, জোকার বিবেকানন্দ মিশন স্কুলের সাবিক ইবন খান, গার্ডেন হাই স্কুলের আরণ্যক সেন। তৃতীয় হয়েছে ক্যালকাটা গার্লস স্কুলের ঐশী চক্রবর্তী, মেদিনীপুরের বিদ্যাসাগর শিশু নিকেতনের মোহিকা দে, নিউ টাউন দিল্লি পাবলিক স্কুলের অঙ্কন রায়, সায়ন সেন, অহনা বন্দ্যোপাধ্যায়, বর্ধমানের ইস্ট ওয়েস্ট মডেল স্কুলের অন্তরা দা, নিউ টাউনের দিল্লি পাবলিক স্কুলের ডরোথি মজুমদার, পৈলান ওয়ার্ল্ড স্কুলের রৌনক সেন।