০৮ মে ২০২৩, ১৩:৩০

ফিলিস্তিনিদের খাদ্য সহায়তা বন্ধ করছে জাতিসংঘ

ফিলিস্তিনিদের খাদ্য সহায়তা বন্ধ করছে জাতিসংঘ  © সংগৃহীত

তীব্র তহবিল ঘাটতির কথা জানিয়ে আগামী মাস থেকে দুই লাখের বেশি ফিলিস্তিনিকে খাদ্যসহায়তা বন্ধ করে দিচ্ছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। সংস্থাটি জানিয়েছে, ফিলিস্তিনে খাদ্যসহায়তার কার্যক্রম চালাতে তাদের পর্যাপ্ত তহবিল নেই। তাই আগামী জুন থেকেই তা কার্যকর হতে যাচ্ছে। খবর রয়টার্স

রবিবার (৭ মে) টেলিফোনে রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন ফিলিস্তিনে নিযুক্ত ডব্লিউএফপির কান্ট্রি ডিরেক্টর সামের আবদেলজাবের ।

সামের আবদেলজাবের বলেন, তহবিলের তীব্র ঘাটতিতে পড়েছে ডব্লিউএফপি। তাই সীমিত সম্পদ ব্যবহার করতে গিয়ে সংস্থাটি এমন পীড়াদায়ক সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। আগামী জুন মাস থেকে দুই লাখের বেশি ফিলিস্তিনিকে খাদ্যসহায়তা বন্ধ করে দেওয়া হবে। এ সংখ্যা ডব্লিউএফপির পক্ষ থেকে সহায়তা পাওয়া ফিলিস্তিনিদের ৬০ শতাংশ।

আরও পড়ুন: চলন্ত লঞ্চ থেকে পড়ে ৯ ঘণ্টা মেঘনায় ভেসে থাকা জোহরা মারা গেছেন

সংস্থাটির এমন পদক্ষেপে সবচেয়ে বেশি ভুগতে হবে অবরুদ্ধ গাজার বাসিন্দাদের। যেখানে খাদ্য নিরাপত্তাহীনতা ও দারিদ্রের হার সবচেয়ে বেশি। তবে জাতিসংঘের এই সংস্থাটি গাজা এবং পশ্চিম তীরের ১ লাখ ৪০ হাজার দরিদ্র মানুষকে সহায়তা দেওয়া অব্যাহত রাখবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাতিসংঘের এই সংস্থা দরিদ্র ফিলিস্তিনিদের জন্য প্রতি মাসে জনপ্রতি ১০ দশমিক ৩০ মার্কিন ডলার মূল্যের মাসিক ভাউচার এবং খাবারের প্যাকেট সহায়তা দিয়ে থাকে। কিন্তু সহায়তা স্থগিতের সিদ্ধান্তের উভয় কর্মসূচিই মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে।