০৬ মে ২০২৩, ১২:১৪

১৮৫ বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া মালিক কোথায় ভর্তি হবেন?

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা রাজ্যের একটি হাইস্কুলের সিনিয়র শিক্ষার্থী ডেনিস মালিক  © সিএনএন

মাত্র ১৬ বছর বয়সে একসঙ্গে ১৮৫টি বিশ্ববিদ্যালয় থেকে মিলেছে একসেপ্টেন্স লেটার। সব মিলিয়ে বৃত্তি পেয়েছেন ১০ মিলিয়ন ডলারেরও বেশি। বাংলাদেশের অর্থের হিসেবে যা ১০০ কোটি টাকার বেশি। কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে তাও জানিয়েছেন যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা রাজ্যের একটি হাইস্কুলের সিনিয়র শিক্ষার্থী ডেনিস মালিক।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, কর্নেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে যাচ্ছেন মালিক। কম্পিউটার সায়েন্স নিয়ে পড়ে সফটওয়্যার নির্মাতা হতে চান তিনি। এর আগে তিনি জানিয়েছিলেন, কম্পিউটার সায়েন্স ও ক্রিমিনাল জাস্টিসে নিতে চান দ্বৈত ডিগ্রি।

ডেনিস মালিক কর্নেল বিশ্ববিদ্যালয়ে ফল সেশনে ভর্তি হবেন। তিনি বার্নস ইন্টারন্যাশনাল হাই স্কুল অব নিউ অরলিন্স’র শিক্ষার্থী। সে জানান, অনেক স্কুলে আবেদন করলে গ্রহণ করা হচ্ছিল। সঙ্গে আর্থিক সুযোগ-সুবিধাও ছিল।

২০২২ সালের আগস্টে আবেদন করতে শুরু করে বার্নস। এতে একসেপ্টেন্স লেটার ও বৃত্তিও পায়। কর্তৃপক্ষ বলছে, বার্নস এ অর্জনের মাধ্যমে বিশ্বরেকর্ড গড়েছে। এর স্বীকৃতির জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’র সঙ্গে যোগাযোগ করেছে। বার্নসের জিপিএ ৪.৯৮। তার গ্র্যাজুয়েশনও দু’বছর আগেই সম্পন্ন হচ্ছে। সব মিলিয়ে ২০০ আবেদন করেছিল সে।