০৫ মে ২০২৩, ১২:৫৮

বিশ্বের প্রথম, গর্ভে থাকা শিশুর মস্তিষ্কের অস্ত্রোপচার করলেন মার্কিন চিকিৎসকরা

গর্ভে থাকা শিশুর মস্তিষ্কের অস্ত্রোপচার  © ফাইল ফটো

বিশ্বে প্রথমবারের মতো মস্তিষ্কের মধ্যে একটি বিরল রক্তনালীর অস্বাভাবিকতার চিকিত্সার জন্য এখনও গর্ভে থাকা একটি শিশুর উপর সফল অস্ত্রোপচার করেছে আমেরিকান ডাক্তারদের একটি দল। "ভেনাস অফ গ্যালেন ম্যালফরমেশন" নামে পরিচিত এই বিরল মস্তিষ্কের অবস্থার অপারেশনটি পরিচালিত হয়েছিল ব্রিগহাম এবং মহিলা হাসপাতাল এবং বোস্টন শিশু হাসপাতালে। খবর সিএনএন

নিউজ আউটলেট রিপোর্টে জানা গেছে, মস্তিষ্ক থেকে হৃদপিন্ডে রক্ত বহনকারী রক্তনালীর সঠিকভাবে বিকাশ না ঘটলে এই অবস্থার সৃষ্টি হয়। এই বিকৃতির ফলে শিরা এবং হৃদপিণ্ডে প্রচুর পরিমাণে রক্তের চাপ পড়ে এবং স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। 

বোস্টন শিশু হাসপাতালের একজন রেডিওলজিস্ট এবং ভিওজিএম-এর চিকিৎসায় বিশেষজ্ঞ ড. ড্যারেন অরবাচ সিএনএনকে বলেন, প্রচণ্ড মস্তিষ্কের আঘাত এবং জন্মের পর অবিলম্বে হার্ট ফেইলিউর ছিল দুটি বড় চ্যালেঞ্জ। জটিলতার বিশদ বিবরণ দিয়ে তিনি বলেছিলেন যে, সাধারণত, শিশুরা জন্মের পরে রক্ত​প্রবাহকে ধীর করার জন্য ক্ষুদ্র কয়েল ঢোকানোর জন্য একটি ক্যাথেটার ব্যবহার করে চিকিত্সা করা হয়। যাইহোক, চিকিত্সা প্রায়ই খুব দেরীতে হতো।

অরবাচ বলেন, যত্নে অগ্রগতি সত্ত্বেও, এই অবস্থার সব শিশুদের মধ্যে ৫০ থেকে ৬০ শতাংশ দ্রুত খুব অসুস্থ হয়ে পড়বে। এবং তাদের প্রায় ৪০ শতাংশ মৃত্যুর হার রয়েছে। প্রায় অর্ধেক শিশু বেঁচে থাকে যারা গুরুতর স্নায়বিক এবং জ্ঞানীয় সমস্যার সম্মুখীন হয়।

সিবিএস নিউজ অনুসারে, বেবি ডেনভার তার মায়ের ভিতরে স্বাভাবিকভাবে বেড়ে উঠছিল তখন নিয়মিত একটি আল্ট্রাসাউন্ডে, ডাক্তাররা আবিষ্কার করেন যে তার মস্তিষ্কের ভিতরে এই বিরল রক্তনালীর অস্বাভাবিকতা রয়েছে। এই অবস্থার অনেক শিশুর হৃদযন্ত্রের ব্যর্থতা বা মস্তিষ্কের ক্ষতি হয় এবং প্রায়শই বেঁচে থাকে না। আর তখন ডেনভারের হ্রদপিন্ড অনকেটাই অসুস্থ ছিল এবং বিকৃতিটি বিপজ্জনকভাবে বড় হয়ে উঠছিল।

তাই বোস্টন চিলড্রেনস অ্যান্ড ব্রিগ্যামের একটি দল সিদ্ধান্ত নেন গর্ভাবস্থার ৩৪ সপ্তাহে, আল্ট্রাসাউন্ড নির্দেশিকা, অ্যামনিওসেন্টেসিসের জন্য ব্যবহৃত একটি সুই এবং সরাসরি স্থাপন করা ছোট কয়েল ব্যবহার করে জরায়ুতে থাকাকালীন তার বিকৃতি ঠিক করতে অপারেশন করবেন। এবং তারা রক্ত প্রবাহ বন্ধ করতে সফল হন।

বোস্টন চিলড্রেন'স হাসপাতালের মতে, গ্যালেন ম্যালফরমেশনের একটি শিরা (ভিওজিএম) মস্তিষ্কের অভ্যন্তরে এক ধরনের বিরল রক্তনালীর অস্বাভাবিকতা। VOGM-এ, মস্তিষ্কের মিসশেপেন ধমনীগুলি কৈশিকগুলির সাথে সংযোগের পরিবর্তে সরাসরি শিরাগুলির সাথে সংযোগ করে, যা ধীর রক্ত​প্রবাহকে সাহায্য করে। এর ফলে শিরা-উপশিরায় উচ্চ চাপের রক্ত​যায়। শিরায় এই বাড়তি চাপ অনেক সমস্যার সৃষ্টি করতে পারে।