বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত অজয়

অজয় বাঙ্গা
অজয় বাঙ্গা  © সংগৃহীত

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন প্রাক্তন মাস্টারকার্ড বস ও ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো  ভারতীয় কোনো ব্যক্তি বিশ্বব্যাংকের শীর্ষ পদে বসতে যাচ্ছেন। খবর বিবিসি

বুধবার (৩ মে) ২৫ সদস্যের এক্সিকিউটিভ বোর্ড জানিয়েছে, আগামী পাঁচ বছরের জন্য বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট থাকবেন বাঙ্গা।

বিবিসি জানিয়েছে, অজয় বাঙ্গা ‍২ জুন পাঁচ বছরের জন্য দায়িত্ব গ্রহণ করবেন। তিনি ডেভিড ম্যালপাসের স্থলাভিষিক্ত হচ্ছেন।

অজয় বাঙ্গার বাবা ছিলেন ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তা। অজয়ের চাকরি জীবন শুরু হয় ভারতে। তিনি নেসলে ও সিটি গ্রুপে কাজ করেন। এরপর মাস্টার কার্ডে যোগ দেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অজয় বাঙ্গাকে ‘ট্রান্সফরমেটিভ লিডার’ হিসেবে আখ্যায়িত করেছেন।

বাইডেন আশা প্রকাশ করেন, অজয় বাঙ্গা বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করে বিশ্বব্যাংককে এগিয়ে নেবেন। একই সঙ্গে নতুন প্রেসিডেন্ট দারিদ্র্য বিমোচনের লক্ষ্য বাস্তবায়নের পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ভূমিকা রাখবেন।

বিবিসির এক সাক্ষাৎকারে অজয় বাঙ্গা জানান, তিনি বিশ্বব্যাংককে এমনভাবে এগিয়ে নিতে চান যাতে এর লক্ষ্যগুলো পুরোপুরি অর্জন সম্ভব হয়।

আরও পড়ুন: ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি জানুয়ারিতে, বয়সে ছাড় পাবেন প্রার্থীরা।

উল্লেখ্য বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের মনোনয়ন দরকার হয়। এবার অজয় বাঙ্গা ছাড়া কেউ এই পদের জন্য আবেদন করেননি। ফলে অজয়ের নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত ছিল।

বাঙ্গার নিশ্চিতকরণ ঘোষণার সময় এক বিবৃতিতে ব্যাংকের নির্বাহী পরিচালক বলেন, উন্নয়নশীল দেশগুলির মুখোমুখি সবচেয়ে কঠিন উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে বিশ্বব্যাংক গ্রুপের সমস্ত উচ্চাকাঙ্ক্ষা এবং প্রচেষ্টার উপর।

মার্কিন যুক্তরাষ্ট্র, বিশ্বব্যাংকের বৃহত্তম শেয়ারহোল্ডার, ঐতিহ্যগতভাবে প্রতিষ্ঠানের নেতৃত্ব দেওয়ার জন্য ব্যক্তি নির্বাচন করার দায়িত্বে রয়েছে, যা প্রতি বছর দেশগুলিকে বিলিয়ন ডলার ঋণ দেয়।


সর্বশেষ সংবাদ