০৪ মে ২০২৩, ১২:২৯

এ আর রহমানের বিরুদ্ধে সুর চুরির অভিযোগ

এ আর রহমান  © ফাইল ছবি

গানের সুর চুরির অভিযোগ উঠল ভারতের অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের বিরুদ্ধে। মনিরত্নম পরিচালিত ‘পোন্নিইন সেলভান ২’-এর ‘ভীরা ভীরা’ গানের সুর বেঁধেছেন জfতীয় পুরস্কার জয়ী এই সংগীতশিল্পী।

দিল্লির ধ্রুপদ শিল্পী ওস্তাদ ওয়াসিফুদ্দিন দাগরের অভিযোগ, তার বাবা-কাকার সুর নকল করেছেন এ আর রহমান। তবে মাদ্রাজ টকিজের খবর অনুযায়ী, ‘পোন্নিইন সেলভান ২’- এর নির্মাতারা অভিযোগ স্বীকার করেননি।

অন্যদিকে ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী, মনিরত্নমের কোম্পানি মাদ্রাজ টকিজও এ আর রহমানের খবরের সত্যতাকে মোটেই স্বীকার করেনি। বরং জানিয়েছে দাগর ব্রাদার্সের কম্পোজিশন থেকে রহমানের কপিরাইট চুরির বিষয়টা সম্পূর্ণ মিথ্যা।

মাদ্রাজ টকিজের দাবি, পাবলিসিটি আর টাকা কামানোর জন্যই এই অভিযোগ করছেন। ‘ভীরা ভীরা’ গানটি আসলে ত্রয়োদশ শতাব্দীর নারায়ন পণ্ডিতাচারিয়ানের কম্পোজিশন থেকে নেওয়া।

রিপোর্ট মোতাবেক, এ আর রহমানকে সুর চুরির অভিযোগে একটি চিঠিও পাঠিয়েছেন ওয়াসিফুদ্দিন। সেই চিঠিতে তিনি লেখেন, ‘আমার মনে হয় মাদ্রাজ টকিজ আর মিস্টার রহমানের আমার পরিবারের থেকে অনুমতি নেওয়া উচিত ছিল। আমি কখনো না বলতাম না। কিন্তু এই কাজটা গর্হিত অপরাধ। সুর চুরি করে সেই একই স্টাইলে গান গাওয়া হলো। শুধু পরিবেশনায় একটু বদল আনা হয়েছে।’

তিনি এও দাবি করেন, ১৯৭৮ সালে প্রথম শিবা স্তুতি এই গানটি রেকর্ড করেন। ১৯৯৬ সালে সিডির আকারে এই গানটি পুনরায় প্রকাশ হয়।

গত ২৮ এপ্রিল মুক্তি পেয়েছে ঐশ্বরিয়া রাই অভিনীত ‘পোন্নিইন সেলভান ২’। মুক্তির প্রথম দিন থেকেই বক্স অফিসে দারুণ ব্যবসা করছে সেটি। প্রথম সপ্তাহেই ঘরে তুলেছে ২০০ কোটি। এর আগে ছবিটির প্রথম খণ্ড বিশ্বব্যাপী ৫০০ কোটি টাকা আয় করেছিল।