০২ মে ২০২৩, ০৯:১৯

৫ মাসে বাখমুতে ২০ হাজারের বেশি রুশ সেনা নিহত: যুক্তরাষ্ট্র

বাখমুতে ২০ হাজারের বেশি রুশ সেনা নিহত  © সংগৃহীত

গত পাঁচ মাসে ইউক্রেনের বাখমুত শহরে ২০ হাজারের বেশি রুশ সেনা মারা গেছে বলে বিশ্বাস করে হোয়াইট হাউস। আরও ৮০ হাজার আহত হয়েছে। দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবির নতুন গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে এ খবর নিশ্চিত করেছে বিবিসি

সোমবার (১ মে) গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এমন তথ্য প্রকাশ করেছে হোয়াইট হাউস। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র বলেছে, নিহতদের অর্ধেক সেনাই রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনারের সদস্য।

রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে মস্কো গত বছর থেকে বাখমুত শহরের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে। এই ছোট শহরে মাত্র কয়েক হাজার বেসামরিক লোক থাকে। তবে এর নিয়ন্ত্রণ নেওয়ার জন্য প্রতীকী অর্থে উভয় পক্ষের জন্য বিশাল গুরুত্ব বহন করে। ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, রুশ সৈন্যের রিজার্ভ কমাতে তারা যতটা পারছে তাদের হত্যা করেছে যুদ্ধের মাধ্যমে। শহরের একটি ছোট অংশের নিয়ন্ত্রণে রয়েছে ইউক্রেন।

কিরবি বলেন, বাখমুতের মধ্য দিয়ে ডনবাসে আক্রমণে ব্যর্থ হয়েছে রাশিয়া। রাশিয়া উল্লেখযোগ্য অঞ্চল দখল করতে পারেনি। তিনি আরও বলেন, আমাদের অনুমান রাশিয়ার এক লাখের বেশি সৈন্য হতাহত হয়েছে। যার মধ্যে ২০ হাজারের বেশি মারা গেছে।

তিনি ইউক্রেনের সৈন্যদের হতাহতের সংখ্যা বলতে পারেনি, কারণ তারা হামলার শিকার। স্বাধীনভাবে প্রদত্ত পরিসংখ্যান যাচাই করতে পারেনি বিবিসি। মস্কো এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

বর্তমানে বাখমুতের ছোট্ট একটা অংশ ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে। সেখান থেকেই দেশটির সেনারা রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলছেন। ইউক্রেনের কর্মকর্তাদের ভাষ্য, বাখমুতে তারা যতটা সম্ভব রাশিয়ার সেনাদের বধ করতে ও তাদের মজুত করা যুদ্ধাস্ত্র ধ্বংস করতে কাজ করছে।

বিবিসি বলেছে, এই সংখ্যা যদি নির্ভুল হয় তবে রুশ হতাহতের সংখ্যা যুদ্ধ শুরুর আগে বাখমুত শহরের মোট জনসংখ্যা-৭০ হাজারের বেশি। গত বছর থেকে বাখমুতের দখল নেওয়ার চেষ্টা চালাচ্ছে রাশিয়া। এতে তাদের ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়েছে।