ঘরে বসে আয়, ফাঁদে পা দিয়ে দম্পতি হারালেন কোটি টাকা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © ফাইল ফটো

বাড়িতে বসে আয় করার প্রলোভন দেখিয়ে এক দম্পতির কোটি টাকার বেশি হাতিয়ে নিয়েছে একটি প্রতারক চক্র। এই ঘটনায় একজনকে আটকও করেছে পুলিশ।

সম্প্রতি ভারতের গুজরাটে জামনগরে এই ঘটনা ঘটে। 

প্রতারণার শিকার হওয়া দম্পতির সাথে কথা বলে জানা গেছে, সম্প্রতি মুঠোফোনে একটি মেসেজ (বার্তা) পান। সেখানে লেখা ছিল, ‘‘ঘরে বসেই আয় করুন। সিনেমায় রেটিং দিয়ে বিপুল আয়।’’ যে নম্বর থেকে মেসেজ এসেছিল তারা সেই নম্বরে যোগাযোগ করেন। পরবর্তীতে তাদের বলা হয়, তাদের কাজ বাড়িতে বসে সিনেমার রেটিং দিতে হবে। এ জন্য প্রতিদিন ২৫০০ টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন তারা। পর দিন থেকেই শুরু করে দেন কাজ। প্রথমেই দম্পতিকে একটি ভুয়া ওয়েবসাইটে লগ-ইন করানো হয়। সেখানে অ্যাকাউন্ট খোলেন তারা। তার পর শুরু হয় প্রতারণার খেলা! 

তারা জানান, যে সিনেমার রেটিং দেবেন বলে ঠিক হয়েছিল, তার একটি করে টিকিট কেনার জন্য কিছু টাকা জমা করতে বলা হয়। পত্রপাঠ টাকা জমা করেন। কাজ শেষ হতে না হতেই দম্পতি বুঝতে পারেন, তাঁদের অ্যাকাউন্টে ঢুকেছে ৯৯ হাজার টাকা। টাকা আসা দেখে তারা নিশ্চিন্ত হন যে প্রতারণার ফাঁদে পড়েননি। কিন্তু কে জানত, এ ভাবে ভরসা অর্জন করে প্রতারণার কারবার চালানো হচ্ছে। বেশ কয়েক দিন এ ভাবেই স্বামী, স্ত্রী মিলে কাজ করেন। টাকাও জমা হয় অ্যাকাউন্টে।

কিন্তু সেই টাকা তাঁদের তুলতে বারণ করে সংশ্লিষ্ট সংস্থা। তারা জানায়, এত বড় অঙ্কের অর্থ তুললে তাঁরা আর্থিক তছরুপের আওতায় পড়ে যাবেন। তাই কিছু সারচার্জ জমা দিয়ে ওই টাকা অন্য কোথাও বিনিয়োগ করার পরামর্শ দেওয়া হয় দম্পতিকে। অবিশ্বাস করার কোনও কারণ দেখেননি জামনগরের স্বামী, স্ত্রী। কিন্ত তা করতে গিয়েই ফাঁদে পা দিয়ে ফেলেন তারা। সারচার্জের নামে তাদের কাছ থেকে দফায় দফায় টাকা নেওয়া হতে থাকে। এ ভাবে ১ কোটি ১২ লাখ টাকা দেওয়ার পর তারা বুঝতে পারেন যে প্রতারণার শিকার হয়েছেন। পরে পুলিশের কাছে অভিযোগ দেন।

ঘটনার তদন্তে নেমে সুরত থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে জামনগর পুলিশের সাইবার ক্রাইম বিভাগ। তাঁকে জিজ্ঞাসাবাদ করে চক্রের বাকিদেরও চিহ্নিত করে গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন এক পুলিশ আধিকারিক। সহজে বিপুল আয়ের প্রতিশ্রুতিতে পা দিতে বারণ করেছে পুলিশ। কিন্তু সেই লোভ যে সব সময় সংবরণ করা যাচ্ছে না, জামনগরের দম্পতির পথে বসার ঘটনাই তার হাতেগরম উদাহরণ।

সূত্র: আনন্দবাজার