০৫ মার্চ ২০২৩, ০৮:৩৮

ইরানে ফের বিষপ্রয়োগ, হাসপাতালে ৩০ স্কুলের ছাত্রীরা

বিষপ্রয়োগে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ইরানের অনেক ছাত্রী  © এনবিসি নিউজ

ইরানে ছাত্রীদের মধ্যে ফের বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনা ঘটেছে। এতে অসুস্থ হয়ে পড়ছে পাঁচটি প্রদেশের অন্তত ৩০টি স্কুলের ছাত্রীরা। তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে এর পেছনে জড়িতদের চিহ্নিত করতে পারেনি কর্তৃপক্ষ। এর আগে চলমি মাসের শুরুর দিকে অন্তত ১০টি স্কুলে ছাত্রীদের ওপর বিষাক্ত গ্যাস প্রয়োগ করা হয়।

আলজাজিরাসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সর্বশেষ শুক্রবার ইরানের পশ্চিম হামেদান, উত্তর-পশ্চিমের জাঞ্জান, পশ্চিম আজারবাইজান, ফারস ও আলবোর্জ প্রদেশে ছাত্রীদের মধ্যে বিষক্রিয়ার ঘটনা ঘটেছে। কয়েক ডজন ছাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে সবাই আশঙ্কামুক্ত।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, বিষয়টির গুরুত্ব সহকারে তদন্ত করছে সরকার। শিক্ষার্থীদের পরিবারের উদ্বেগ দূর করা ও অপরাধীদের শাস্তির আওতায় আনার কাজ চলছে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, গোয়েন্দা ও স্বরাষ্ট্রমন্ত্রীকে ঘটনার দিকে নজর রাখতে বলা হয়েছে। ছাত্রীদের মধ্যে বিষ প্রয়োগের ঘটনা মানুষের মধ্যে ভীতি ও হতাশা তৈরি করার জন্য শত্রুদের ষড়যন্ত্র বলে অভিযোগ করেন তিনি।