০২ মার্চ ২০২৩, ১২:০৭

বিশ্ববিদ্যালয়ে আন্দোলন করলে জরিমানা ২০ হাজার, হিংসা ছড়ালে ৩০

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়  © ইন্টারনেট

ভারতের দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের জন্য নয়া আচরণবিধি তৈরি করেছে জেএনইউ কর্তৃপক্ষ। এতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় চত্বরে ধর্না দিলেই ২০ হাজার টাকা জরিমানা করা হবে পড়ুয়াদের। কেউ হিংসাত্মক ঘটনায় জড়িয়ে পড়লে জরিমানা ৩০ হাজার টাকা হতে পারে। এমনকি অভিযুক্তকে বহিষ্কার করাও হতে পারে। কেড়ে নেওয়া হতে পারে যাবতীয় শিক্ষাগত শংসাপত্র।

কার্যনির্বাহী সমিতি বা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা দীর্ঘ আলোচনার ভিত্তিতেই এ সিদ্ধান্ত নিয়েছে। যদিও সমিতির এক সদস্য পিটিআইকে জানিয়েছেন, আইনি প্রক্রিয়ার জন্য নয়া বিধির খসড়া তৈরি করা হয়েছে মাত্র। তবে প্রশাসনের একটি অংশ বলছে, গত ৩ ফেব্রুয়ারি নয়া বিধি চালু হয়ে গেছে।

এতে ১৭টি গুরুতর অপরাধের কথা বলা হয়েছে। এরমধ্যে আছে অবৈধ জমায়েত, হস্টেল দখল রাখা, বিশ্ববিদ্যালয় চত্বরে অশালীন ও আপত্তিকর শব্দ বলা কিংবা লেখা। পড়ুয়ার বিরুদ্ধে যে অভিযোগপত্র তৈরি হবে, তার প্রতিলিপি অভিভাবকের কাছেও পাঠিয়ে দেওয়া হবে। পূর্ণ সময়ের সঙ্গে আংশিক সময়ের পড়ুয়াদের জন্যও এ বিধি কার্যকর হবে।

গত ফেব্রুয়ারিতে বিবিসির বিতর্কিত তথ্যচিত্র প্রদর্শনী নিয়ে উত্তপ্ত হয়েছিল জেএনইউ চত্বর। তারপরেই বিশ্ববিদ্যালয় বিধি আনার কথা প্রকাশ্যে আনল। আগেও শিরোনামে এসেছে এ প্রতিষ্ঠানটি। বাম মনোভাবাপন্ন পড়ুয়াদের মারধর করার অভিযোগ আছে গেরুয়া পড়ুয়াদের বিরুদ্ধে। বাম ছাত্রদের বিরুদ্ধে দেশবিরোধী কাজ চালানোর অভিযোগ তুলেছে বিজেপি।

তবে নয়া বিধিকে তুঘলকি বলে কটাক্ষ করেছে গেরুয়া ছাত্র সংগঠন এবিভিপি। তবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শান্তিশ্রী ডি পণ্ডিতের বক্তব্য পাওয়া যায়নি। আনন্দবাজার।