৬২ ঘণ্টা পর ধ্বংসস্তূপের নিচ থেকে দুই বোনকে জীবিত উদ্ধার

৬২ ঘণ্টা পর ধ্বংসস্তূপের নিচ থেকে দুই বোনকে জীবিত উদ্ধার
৬২ ঘণ্টা পর ধ্বংসস্তূপের নিচ থেকে দুই বোনকে জীবিত উদ্ধার  © সংগৃহীত

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ার চলছে উদ্ধার অভিযান। এই অভিযানে প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে বৈরী আবহাওয়া। তার মধ্যেও প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। যে কারণে মাঝে মধ্যেই মিলছে জীবিত ব্যক্তি উদ্ধারের খবর। এর মধ্যে ভূমিকম্পের ৬২ ঘণ্টা পর তুরস্কে ২ নারীকে জীবিত উদ্ধারের খবর জানিয়েছে কর্তৃপক্ষ। জানা গেছে, ওই দুই নারী ফাতেমা দেমির, ২৫, ও তার বোন মারভি ভূমিকম্পে বিধ্বস্ত একটি ভবনের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছিলেন।

উদ্ধারের পর ফাতেমা ভূমিকম্পের সময়ের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, “যখন ভূমিকম্প হয়, তখন আমার মাথার উপর একটি কংক্রিটের স্লাব এসে পড়ে। আমি মেঝেতে পড়ে যাই। পাশেই হুসরা ছিল। আমি চাপা পড়া অবস্থায় কয়েকবার তার হাত ধরার চেষ্টা করেছি, কিন্তু পারিনি।” ফাতেমা দেমির উদ্ধারকারীদের জানান, যখন ভূমিকম্প হয় তখন হুসরা নামের তার আত্মীয় তার কাছেই ছিল।

স্মরণকালের শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সকাল পর্যন্ত তুরস্কে ১২ হাজার ৩৯১ জন এবং সিরিয়ায় ২ হাজার ৯৯২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এতে সব মিলিয়ে এখন মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৮৩ জনে। 

আরও পড়ুন: তুরস্ক-সিরিয়ায় নিহতদের স্মরণে একদিনের রাষ্ট্রীয় শোক আজ

স্থানীয় সময় সোমবার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চল ও প্রতিবেশী সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭.৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। শক্তিশালী ভূমিকম্পে লণ্ডভণ্ড হয়ে গেছে তুরস্কের দক্ষিণাঞ্চল ও প্রতিবেশি সিরিয়ার তুক্তি সীমান্তবর্তী এলাকা। 

এতে দুই দেশের কবলিত এলাকা যেন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ধসে পড়া কয়েক হাজার ভবনের নিচে চাপা পড়ে বহু মানুষ। আটকে পড়া অনেকে ধ্বংসস্তূপের নিচ থেকে সাহায্যের জন্য চিৎকার করছেন।

সূত্র: সিএনএন


সর্বশেষ সংবাদ