তুরস্কে ভূমিকম্পে নিখোঁজ ২ বাংলাদেশি শিক্ষার্থী

তুরস্কে ভূমিকম্পে নিখোঁজ ২ বাংলাদেশি শিক্ষার্থী
তুরস্কে ভূমিকম্পে নিখোঁজ ২ বাংলাদেশি শিক্ষার্থী  © সংগৃহীত

তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খাহরামানমারাসের ভূমিকম্পে দুই বাংলাদেশি শিক্ষার্থী নিখোঁজ রয়েছেন। নিখোঁজ শিক্ষার্থীরা হলেন নূরে আলম ও রিংকু। তারা যে ভবনে থাকতেন সেটি ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে। তাদের সঙ্গে কোনও যোগাযোগ করা যাচ্ছে না। ইস্তান্বুলে বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মেদ নুর-আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

ইস্তান্বুলে বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মেদ নুর-আলম জানান, ওই অঞ্চলের অনারারি কনসালের সঙ্গে আমরা যোগাযোগ রাখছি। ওই অঞ্চলে গাজিয়ানতেপ শহরে বেশিরভাগ বাংলাদেশি অবস্থান করে জানিয়ে তিনি জানান, তারা সেখানে এনজিওতেও চাকরির পাশাপাশি সেখানে ব্যবসা করেন। অঞ্চলে প্রায় ৫০ জন বাংলাদেশি বসবাস করেন বলে নিশ্চিত হওয়া  গেছে।

জেনারেল মোহাম্মেদ নুর-আলম জানান, ভূমিকম্প যেখানে হয়েছে সেখানে আবহাওয়া খুব খারাপ এবং তুষারপাতের কারণে উদ্ধার অভিযান কিছুটা ধীরগতিতে হচ্ছে।

প্রসঙ্গত, তুরস্কের দক্ষিণাঞ্চলে শক্তিশালী এক ভূমিকম্পে বহু ভবন ধসে পড়েছে। তুরস্ক-সিরিয়া সীমান্তবর্তী ঐ এলাকায় এখন পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ২৩০০ জনের। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার (৬ ফেব্রুয়ারি) দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর গাজিয়ানতেপের কাছে এ ভূমিকম্প হয়। কম্পন অনুভূত হয়েছে প্রতিবেশী সিরিয়া, লেবানন ও সাইপ্রাসেও।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, ভূমিকম্পে তুরস্কে মৃতের সংখ্যা ১৫০০ জন ছাড়িয়েছে। দেশটির মালটিয়া, সানলিউরফা, ওসমানিয়ে ও দিয়ারবাকির প্রদেশে এ ঘটনায় আহত হয়েছেন আরও ৫ হাজার ৩০০ জন।

আর সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে, সিরিয়ার আলেপ্পো, হামা, লাতকিয়া ও টার্টাসে কমপক্ষে ৮১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২ হাজারের অধিক মানুষ।


সর্বশেষ সংবাদ