সুন্দরবনে ‘প্রায় বাঘের মুখে’ একদল পর্যটক, ভিডিও ভাইরাল

সুন্দর বনের বাঘ
সুন্দর বনের বাঘ   © সংগৃহীত

অনেকেই সুন্দরবনে ঘুরতে গিয়ে বাঘ দেখার আশা করেন। অনেকে দেখতে পান, অনেকে হতাশ হয়ে ফিরে আসেন। তবে বন ভ্রমণে আসা পর্যটকদের কোলাহলে বন্যপ্রাণীরা বিরক্তি হয়ে ওঠে এবং একপর্যায়ে আক্রমণাত্মক হয়। তখন তাদের হামলার শিকার হয়ে গুরুতর আহত হন বা প্রাণ হারান। এমনই এক ঘটনায় সম্প্রতি একদল পর্যটক কাছ থেকে দেখতে গিয়ে প্রায় বাঘের মুখে পড়েছিলেন বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।  

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস (আইএফএস) সুরেন্দর মেহরার টুইট করা একটি ভিডিওতে দেখা যায়, একটি বাঘ তাঁদের দেখে তেড়ে আসছে। বাঘের বসবাসকারী আবাসস্থলে মানুষজনের অনুপ্রবেশের কারণে রাগান্বিত হয়ে ওঠে। তাঁদের অনুপ্রবেশ নিশ্চিত করার জন্য বাঘটি গর্জন করতে থাকে এবং তেড়ে আসে। তবে ঘটনাটি কবে ঘটেছে তা জানানো হয়নি। ওই ভিডিওটি। 

ওই ভিডিওর ক্যাপশনে সুরেন্দর মেহরার লেখেন, ‘কখনো কখনো আমাদের বাঘ দেখার আগ্রহ তাদের আবাসস্থলে অনুপ্রবেশ ছাড়া আর কিছুই না।’ বাঘ দেখতে জিপে করে আসা পর্যটকেরা ঝোপের আড়ালে লুকিয়ে আসা প্রাণীর ছবি তোলেন। এ সময় বাঘটি তাঁদের অবস্থান বুঝতে পেরে গর্জন করতে থাকে এবং তেড়ে আসে। ঘটনাটি বুঝতে পেরে তাঁরা জিপ নিয়ে দ্রুত চলে গেলে বাঘটি তার দিক পরিবর্তন করে নিজ জায়গায় চলে যায়। 

ওই টুইটের নিচে মন্তব্যে অনেকে বলেন, সুন্দরবনে যাওয়া পর্যটকদের জন্য উচ্চশব্দে কথা বলার ক্ষেত্রে সচেতন থাকতে হবে। অকারণে উচ্চস্বরে কথা বললে বাঘের দল বিরক্ত হয় এবং আক্রমণ করে। এছাড়া সুন্দরবনে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে সবারই আগে থেকে কিছু নির্দেশনা জেনে নেওয়া উচিত। যারা এসব মানতে পারেন না, তাঁদের সেখানে অনুপ্রবেশ নিষিদ্ধ করা উচিত।

ভিডিও দেখতে ক্লিক করুন এখানে


সর্বশেষ সংবাদ