ফরাসি প্রেসিডেন্টকে থাপ্পড়ের পুরনো ভিডিও নতুন করে প্রচার

ফরাসি প্রেসিডেন্টকে থাপ্পড়ের পুরনো ভিডিও নতুন করে প্রচার
ফরাসি প্রেসিডেন্টকে থাপ্পড়  © ফাইল ছবি

সম্প্রতি বাংলাদেশের একাধিক মূলধারার সংবাদমাধ্যমে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর একটি পুরনো ভিডিও নতুন করে প্রচার করা হয়েছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, ভিডিওতে দেখা যায়, এক যুবক প্রেসিডেন্টকে চড় মারেন। এরপরই প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্বে থাকা রক্ষীরা ওই যুবকেকে ধরে মাটিতে ফেলে দেয়। তবে ঘটনাটি ঘটেছিল ২০২১ সালের জুন মাসে নির্বাচনের আগে ফ্রান্সের দক্ষিণ পশ্চিমাঞ্চলে এক সফরের সময়।

গত ২১ নভেম্বর ফেসবুকে সেই ভিডিওটি পোস্ট করে বাংলায় ক্যাপশনে লেখা হয়েছে, “আবারও চড় খেলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো।" পরদিন ২২ নভেম্বর একই ভিডিওর স্ক্রিনশটসহ একটি খবর বাংলাদেশের মূলধারার একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।

তবে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁকে থাপ্পড় মারার ঘটনা ঘটে ২০২১ সালের ৮ জুন প্রেসিডেন্ট নির্বাচনের মাস খানেক আগে দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলের একটি ছোট শহর সফরের সময়।

ম্যাখোঁ সমাগত জনতার সাথে শুভেচ্ছা বিনিময় করতে গেলে বেড়ার ওপর পাশ থেকে একজন পুরুষ ব্যক্তি তার গালে চড় মারেন। এসময় দ্রুত প্রেসিডেন্টের দেহরক্ষীরা তাকে পাকড়াও করেন।

এরপর ২০২১ সালের জুন মাসে এ সংক্রান্ত খবরের সাথে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম যেমন- বিবিসি, এনবিসি ও সিএনএনে হামলার ভিন্ন এঙ্গেলে করা ভিডিও বা ভিডিওর স্ক্রিনশট প্রকাশিত হয়েছে।

ডিসক্লেইমার
প্রসঙ্গত, ‘প্রকাশ্যে আবারও থাপ্পড় খেলেন ফরাসি প্রেসিডেন্ট (ভিডিও)’ শিরোনামে সংশ্লিষ্ট এই সংবাদটি প্রকাশ করে দ্যা ডেইলি ক্যাম্পাস। তবে এএফপি ফ্যাক্টচেক বাংলা-এর তথ্যমতে, প্রকৃতপক্ষে ঘটনাটি ঘটে ২০২১ সালের জুন মাসে নির্বাচনের আগে ফ্রান্সের দক্ষিণ পশ্চিমাঞ্চলে এক সফরের সময় বলে জানানো হয়। দ্যা ডেইলি ক্যাম্পাস টিমও সংবাদটির তথ্য পুনরায় যাচাই করে এবং তাতে ভুল পায়। পরবর্তীতে সে অনুযায়ী সংবাদটি আপডেট করে।


x

সর্বশেষ সংবাদ