শিক্ষার্থীদের ঋণ মওকুফ আবেদন গ্রহণ বন্ধ করলো যুক্তরাষ্ট্র

শিক্ষার্থী
শিক্ষার্থী  © প্রতিকী ছবি

কেন্দ্রীয় আদালতের নির্দেশে অর্থনৈতিক চাপে থাকা শিক্ষার্থীদের ঋণ মওকুফ আবেদন গ্রহণ বন্ধ করে দিয়েছে মার্কিন সরকার। 

একটি সরকারি ওয়েবসাইটে নোটিশের বরাতে শনিবার (১২ নভেম্বর) এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এর আগে অর্থনৈতিক চাপে থাকা শিক্ষার্থীদের ঋণ মওকুফ করার পরিকল্পনা করেছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন।

সরকারি নোটিশে বলা হয়েছে, শিক্ষার্থীদের ঋণ মওকুফে আমাদের কর্মসূচি বন্ধের আদেশ জারি করেছেন আদালত। ফলস্বরূপ, এই মুহূর্তে আমরা আর কোনো আবেদন নিচ্ছি না। আমরা (আদালতের) সেই আদেশ বাতিলের চেষ্টা করছি। আপনি যদি আগেই আবেদন করে থাকেন, আমরা সেটি রেখে দেবো।

আরও পড়ুন: অভিজ্ঞতা ছাড়াই জেলা প্রকাশের কার্যালয়ে চাকরির সুযোগ।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে নিয়োগপ্রাপ্ত টেক্সাসের একজন বিচারক গত বৃহস্পতিবার রায় দিয়েছেন, শিক্ষার্থীদের কয়েকশ কোটি ডলারের ঋণ মওকুফ করার বিষয়ে বাইডেনের পরিকল্পনাটি বেআইনি। তাকে অবশ্যই এই পরিকল্পনা থেকে সরে আসতে হবে বলে জানিয়েছে আদালত।

এরই মধ্যে এই রায়ের বিরুদ্ধে আপিল করেছে বাইডেন প্রশাসন। তবে আদালতের নির্দেশক্রমে শিক্ষার্থীদের ঋণ মওকুফ আবেদন গ্রহণও বন্ধ রেখেছে তারা। তবে আপিলের রায় বাইডেন প্রশাসনের পক্ষেযাওয়ার সম্ভাবনা খুব কম। ধারণা করা হচ্ছে, মামলাটি শেষপর্যন্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট পযন্ত গড়াতে পারে।

বাইডেনের ঘোষণার পর যুক্তরাষ্ট্রে প্রায় ২ কোটি ৬০ লাখ শিক্ষার্থী ঋণ মওকুফের জন্য আবেদন করেছিলেন। দেশটির শিক্ষা দপ্তর এরই মধ্যে ১ কোটি ৬০ লাখের মতো আবেদন মঞ্জুরও করেছে।


সর্বশেষ সংবাদ