ইরানে স্কুলছাত্রীকে পিটিয়ে হত্যা, দেশজুড়ে বিক্ষোভ জোরদার

নিহত আসরা পানাহি
নিহত আসরা পানাহি  © সংগৃহীত

দেশাত্মবোধক গান গাইতে অস্বীকৃতি জানানোয় শ্রেণিকক্ষে থাকা আসরা পানাহি (১৬) নামে এক স্কুলশিক্ষার্থীকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে ইরানের নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ইরানের আর্দাবিলের শাহেদ গার্লস হাই স্কুলে এ ঘটনা ঘটে। খবর দ্য গার্ডিয়ানস। 

দ্যা গার্ডিয়ানসের এক প্রতিবেদনে বলা হয়, ইরানের কো-অর্ডনেটিং কাউন্সিল অব ইরানিয়ান টিচার্স ট্রেড অ্যাসোসিয়েশন জানায়, ১৩ অক্টোবর শহীদ গার্লস হাইস্কুলে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। সেখানে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির প্রশংসা করে শিক্ষার্থীদের একটি গান গাইতে বলা হয়। কিন্তু শিক্ষার্থীরা তা অস্বীকার করলে তাদের পেটানো হয়।

সেখান থেকে অনেক শিক্ষার্থীকে হাসপাতালে পাঠানো হয় আবার অনেককে গ্রেপ্তার করে নিয়ে যাওয়া হয়। পরে শুক্রবার হাসপাতালে মারা যান আসরা পানাহি।

আরও পড়ুন: ঢাবি অধ্যাপকের বাবার নাম জানতে প্রক্টরিয়াল টিমের কাণ্ড!

তবে এ ঘটনার দায় দায় অস্বীকার করেছেন ইরানি কর্মকর্তারা। এছাড়া নিহতের চাচা একটি টিভি চ্যানেলে সাক্ষাৎকারে বলেন জন্মগত হৃদরোগের কারণে আসরা পানাহির মৃত্যু হয়েছে।

অপরদিকে, কিশোরী আসরা পানাহির মৃত্যুর ঘটনায় ইরানে বিক্ষোভ আরো জোরদার হয়েছে। পানাহির মৃত্যুর খবরে বিক্ষোভ করতে এবং নতুন করে বিক্ষোভে যোগদানের জন্য দেশজুড়ে স্কুলছাত্রীদের আরও সংগঠিত করেছে।

প্রসঙ্গত হিজাব নীতি না মানায় গত ১৬ সেপ্টেম্বর মাসা আমিনি নামের এক তরুণী দেশটির নীতি পুলিশের হেফাজতে নিহত হন। এরপর থেকে দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এ বিক্ষোভে বিভিন্ন দেশে থাকা প্রবাসী ইরানিরা সমর্থন জানিয়েছেন। 


সর্বশেষ সংবাদ