হারিকেন ইয়ানের আঘাতে বিদ্যুৎ বিচ্ছিন্ন কিউবা, নিহত ২

হারিকেন ইয়ানের আঘাতে বিদ্যুৎ বিচ্ছিন্ন কিউবা, নিহত ২
হারিকেন ইয়ানের আঘাতে ভেঙে পড়েছে কিউবার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা  © সংগৃহীত

হারিকেন ইয়ানের আঘাতে অন্ধকারে ডুবে গেছে কিউবা। বিবিসি রয়টার্সের প্রতিবেদন থেকে জানা যায় মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) পিনার দেল রিও প্রদেশে এ দুর্যোগের কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয় কর্তৃপক্ষ।

হারিকেনের আঘাতে ভেঙে পড়েছে কিউবার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা। বৈদ্যুতিক গ্রিড বিপর্যয়ে অন্ধকারে ডুবে গেছে গোটা দেশ। বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, দেশব্যাপী দুই জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া ভবনগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। 

কিউবার রাষ্ট্রীয় টেলিভিশনে বৈদ্যুতিক শক্তি কর্তৃপক্ষের প্রধান ঘোষণা করেছেন যে, জাতীয় বৈদ্যুতিক সিস্টেম ভেঙে পরার ফলে দ্বীপ-ব্যাপী বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে, যার ফলে ১১ মিলিয়ন মানুষ অন্ধকারে রয়েছে। 

ইলেকট্রিসিটি ইউনিয়নের টেকনিক্যাল ডিরেক্টর লাজারো গুয়েরা বলেন, হারিকেন ইয়ান আঘাত হানার আগেই বৈদ্যুতিক ব্যবস্থা জটিল পরিস্থিতিতে ছিল। এই মুহূর্তে দেশের কোথাও বিদ্যুৎ নেই। তিনি বলেন, যত দ্রুত সম্ভব বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে কাজ করছে ইউনিয়ন।

আরও পড়ুনঃ আজ বিশ্ব জলাতঙ্ক দিবস

পিনার দেল রিওর বাসিন্দা মায়েলিন সুয়ারেজ রয়টার্সকে বলেছেন, 'সোমবার রাতে যখন ঝড় আঘাত হানে, তখন ছিল আমার জীবনের সবচেয়ে অন্ধকার সময়। আমাদের বাড়ির ছাদ প্রায় উড়ে গিয়েছিল। আমার মেয়ে, স্বামী এবং আমি এটিকে একটি দড়ি দিয়ে বেঁধে রেখেছিলাম যাতে এটি উড়ে না যায়।' 

বর্তমানে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে ধেয়ে যাচ্ছে শক্তিশালী হারিকেন ইয়ান। হারিকেনটি আজ বুধবার আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টার।


x

সর্বশেষ সংবাদ