মারণাস্ত্রের চেয়ে একটি চুম্বন অনেক শক্তিশালী: তসলিমা নাসরিন

মারণাস্ত্রের চেয়ে একটি চুম্বন অনেক শক্তিশালী: তসলিমা নাসরিন
তসলিমা নাসরিন  © সংগৃহীত

ভয়াবহ কোনও মারণাস্ত্রই একটি সাদামাটা চুম্বনের চেয়ে শক্তিশালী নয় বলে মন্তব্য করেছেন বিতর্কিত লেখক তসলিমা নাসরিন। আজ শুক্রবার (৪ মার্চ) নিজের ভ্যারিফাইড ফেসবকু আইডিতে স্ট্যাটাস দিয়ে তিনি এ মন্তব্য করেন। একই দিন অপর একটি স্ট্যাটাসে, রাশিয়া-ইউক্রেন ইস্যুতে চুপ থাকায় ভারত,পাকিস্তান, বাংলাদেশকে একদেশ বলে মন্তব্য করেন। 

তিনি স্ট্যাটাসে লিখেন, ভারত পাকিস্তান বাংলাদেশ। আসলে তো এরা একই দেশ, একই মানুষ, একই মানসিকতা। রাগের মাথায় ভূমি ভাগ করেছে বটে, কিন্তু জিন তো একই। রাশিয়ার ইউক্রেন আক্রমণের বিরুদ্ধে এরা একই রকম চুপ। নাড়ির বন্ধন বলে কথা।

আরও পড়ুন: পুতিনের মাথার দাম সাড়ে ৮ কোটি টাকা!

একই দিন আরেকটি স্ট্যাটাসে লিখেন, ওদের অস্ত্র আছে, তাই যুদ্ধে নেমেছে। ওরা ধ্বংস ভালোবাসে, তাই যুদ্ধে নেমেছে। তুমি আমি চলো চুম্বন করি ঠোঁটে, চলো মধ্যম আঙুল দেখাই যুদ্ধবাজদের। চুম্বনে সিক্ত হয়ে চলো তুমি আমি এক একটি দেশ হয়ে উঠি।

তোমার নাম আজ থেকে রাশিয়া, আমি ইউক্রেন, তুমি যদি নিকারাগুয়া, কিউবা, এল সালভাদর, আমি আমেরিকা, আমি আজ ইসরায়েল, তুমি ফিলিস্তিন, আমি ভারত, তুমি চীন।

চলো চুম্বন করি, আর মধ্যম আঙুল তুলে ধরি নৃশংসতা আর ধ্বংসস্তূপের দিকে। যত অস্ত্র আছে জগতে, যত পারমাণবিক বোমা, সব জড়ো করে একটি গভীর চুম্বনের সামনে দাঁড় করাতে পারবে না, হেরে যাবে।

ভয়াবহ কোনও মারণাস্ত্রই একটি সাদামাটা চুম্বনের চেয়ে শক্তিশালী নয়। চলো চুম্বন করি, চলো পরস্পরকে স্পর্শ করি ভালোবেসে। সন্তান জন্ম নিক আমাদের। সে সন্তানের নাম হোক : পৃথিবী।


x

সর্বশেষ সংবাদ