অ্যাসাইনমেন্টের উত্তর খুঁজতে শিক্ষার্থীদের চোখ গুগলে

শিক্ষার্থীরা
শিক্ষার্থীরা  © ফাইল ফটো

চলমান করোনা পরিস্থিতিতে সবকিছু ধীরে ধীরে স্বাভাবিক হলেও বছরের ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম। ইতিমধ্যে শিক্ষার্থীদের ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে অনলাইনে ক্লাস চলছে। পাঠ্যসূচি পুনর্বিন্যাস ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়নের ব্যবস্থা করা হয়েছে।

শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি ও স্বাস্থ্য নিরাপত্তার প্রতি সর্বোচ্চ দৃষ্টি দিয়ে গতানুগতিক বার্ষিক পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ক্ষেত্রে অ্যাসাইনমেন্ট পদ্ধতিতে মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের অর্জিত শিখনফলের সবলতা ও দুর্বলতা চিহ্নিত করে পরবর্তী শ্রেণিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

কিন্তু প্রশ্ন হচ্ছে, শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট নামক জিনিসটিকে দেখছে কীভাবে। খুব স্বাভাবিকভাবেই এ দেশের অনার্স বা সমমানের শিক্ষার্থী ব্যতীত তেমন কারও অ্যাসাইনমেন্ট সম্পর্কে খুব বেশি ধারণা নেই। ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের কাছে বিষয়টি একদমই নতুন। কাজেই অ্যাসাইনমেন্ট নিয়ে তাদের মধ্যে ব্যাপক আগ্রহ রয়েছে, তা বলার অপেক্ষা রাখে না।

কিন্তু অ্যাসাইনমেন্টের সমাধান করতে কী করছে শিক্ষার্থীরা, তা জানার আগ্রহ থেকে কথা বললাম কিছু শিক্ষার্থীর সঙ্গে। কথা বলে জানতে পারলাম, অ্যাসাইনমেন্ট নিয়ে তেমন কোনো ভাবনা নেই তাদের মধ্যে। জিজ্ঞেস করলাম, এমনটা তো হওয়ার কথা নয়। উত্তর পেলাম, গুগল থাকতে এত কিছু ভাবার সময় কোথায়?

একজনতো রীতিমতো আমাকে গুগল থেকে অ্যাসাইনমেন্টের সমাধান খুঁজে দিতে বলল। বললাম, গুগল কেন? তোমার নিজেরই তো করা উচিত পাঠ্যবইয়ের সাহায্য নিয়ে। কেননা, অ্যাসাইনমেন্টে এমন কিছু দেওয়া হয়নি, যেটা তুমি পারবে না। বলল, সবাই নাকি গুগল থেকে সমাধান বের করে অ্যাসাইনমেন্ট করছে আর এটাই নাকি সিস্টেম। অনেকে আবার পরিবারে চাপ সৃষ্টি করছে স্মার্টফোন কিনে দেওয়ার জন্য।

গুগল যেহেতু সকল সমস্যা সমাধানের একটি বিশাল প্ল্যাটফর্ম, তাই আগ্রহ নিয়ে গুগল এবং ইউটিউবে সার্চ করলাম অ্যাসাইনমেন্টের সমাধানের বিষয়ে। বলা বাহুল্য, সব বিষয়ের সমাধান রয়েছে সেখানে। এখন কথা হচ্ছে, সবাই যদি প্রযুক্তিকে ব্যবহার করে গুগল থেকে সমাধান বের করে অ্যাসাইনমেন্ট করে, তাহলে মূল্যায়ন হবে শিক্ষার্থীর, নাকি গুগলের?

 

লেখক: শিক্ষার্থী, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ


সর্বশেষ সংবাদ