০৩ আগস্ট ২০২৪, ০০:৫০

‘তোমরা আমাদের নতুন মুক্তিযোদ্ধা’

ড. আসিফ নজরুল  © সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সাথে সংহতি জানিয়ে ঢাকায় অনুষ্ঠিত কর্মসূচিতে অংশগ্রহণ করে নিজের অনুভূতি প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। শুক্রবার (২ আগস্ট) নিজের ভেরিফায়েড ফেসবুক একাউন্টে এক পোস্টের মাধ্যমে এই অনুভূতি প্রকাশ করেন তিনি। 

পোস্টে তিনি লিখেন, “বহুদিন পর একটা টগবগে মিছিলে ছিলাম আজ। সামনের সারিতে হাতের ভেতর হাত ঢুকিয়ে শেকলের মতো করে এগোচ্ছে আমাদের জেনারেশন জি-এর আগুনে সন্তানরা। আমাকে বলল, আমাদের ভেতর চলে আসুন স্যার। আমি সেই শেকলের একজন হয়ে প্রায় উড়ে উড়ে পার করলাম সবটা রাস্তা। ঘামে শার্ট লেপটে গেল, মুখ মেখে গেল বিন্দু বিন্দু জলকণায়, শরীরে টের পেলাম আগুনের পরশমনির
প্রেস ক্লাব থেকে দোয়েল চত্বর, তারপর টিএসসি থেকে শহীদ মিনার। শহীদ মিনারের কাছে এসে তাদের হাত ছেড়ে দিয়ে একটু দম নেয়ার জন্য সরে এলাম। মিছিলটা এখানে কয়েক টুকরো হয়েছে। একটা টুকরো এসে আবারো আমাকে মাঝখানে নিয়ে নিল। পাশে দেখি আমাদের সেই হাসান আল মামুন। কি অদম্য লাগলো তাকে আজ।”

তিনি আরও লিখেন, “শহীদ মিনারে আসার পর বাচ্চা বাচ্চা বহু ছেলে-মেয়ে ছুটে এলো। হাত মেলাল, সালাম করলো, ছবি তুললো। প্রশংসা করে কি কি সব বলল। আমি বললাম, আরে কি বলো এসব? সাহস তো উল্টো আমি পেয়েছি তোমাদের দেখে। তোমরাই জাগিয়ে দিয়েছো আমাদের এই আধমড়া প্রজন্মকে।” 

জেনারেশন জি কে নিয়ে তিনি বলেন, “তোমরা আমাদের নতুন মুক্তিযোদ্ধা। তোমাদের হাতেই এগিয়ে যাবে বাংলাদেশ। যে বাংলাদেশের স্বপ্ন দেখেছিল বাংলার নিরন্ন ঘর থেকে রণাঙ্গনে ছুটে যাওয়া আমাদের সত্যিকারের মুক্তিযোদ্ধারা, সেনানিবাস ত্যাগ করে মরণপণ যুদ্ধে যাওয়া আমাদের দেশপ্রেমিক সেনা ও বিভিন্ন বাহিনীর সদস্যরা। অভিনন্দন এই প্রজন্ম। আমাদের সৌভাগ্য যে জন্মেছো তোমরা এদেশে।”