ঢাকা বিশ্ববিদ্যালয়

আবাসিক সমস্যার কারণে প্রথম বর্ষের কত ছাত্রের ভবিষ্যৎ নষ্ট হচ্ছে জানেন?

  © টিডিসি ছবি

গত পরশু প্রথম বর্ষে ভর্তি হয়ে প্রায় ৭ হাজার নতুন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে এসেছে। এদের একটা বিশাল অংশ ঢাকার বাইরে মফস্বল বা গ্রাম থেকে এসেছে। যাদের ঢাকায় থাকার জায়গা নেই তাদের সকলের ক্যাম্পাসে একটা থাকার জায়গা কি ঠিক হয়েছে? তারা কোথায় থাকবে? এই সময়টাই সবচেয়ে vulnerable তাই সারা পৃথিবীতে প্রথম বর্ষের শিক্ষার্থীরা আসার আগেই জানিয়ে দেওয়া হয় কে কোথায় কত নম্বর রুমে থাকবে। 

দেশ নাকি অনেক উন্নত হয়েছে। দেশ পাচার করার টাকার অভাব নাই। অথচ যেই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বাংলাদেশ স্বাধীন করার পেছনে প্রতিষ্ঠান হিসেবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে সেই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বস্তির মানুষের জীবন থেকেও খারাপভাবে থাকে, গেস্ট রুমে টর্চারের শিকার হয়। 

ছাত্রদের ন্যূনতম চাহিদা হলো পড়তে পারার জন্য একটা টেবিল, ঘুমাতে পারার জন্য একটা বিছানা আর কাপড় রাখার জন্য একটা ওয়ার্ডরোব। স্বাধীনতার ৫২ বছর পরেও ছাত্রছাত্রীদের এই ন্যূনতম চাহিদাও পূরণ হলো না। তারপরেও আমরা বলব দেশ উন্নত হচ্ছে? আপনাদের এই উন্নত দেশের ১ নম্বর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যদি এইরকম করুন অবস্থা হয় তাহলে বাকিদের কথা ভাবুন।

৭ হাজার ছাত্রের একটা বড় অংশ গণরুমে থাকবে। সেই গণরুমের একটা ছবি দিলাম। পাশাপাশি সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির আবাসিক রুমের একটা ছবি দিলাম। দেখুন আর নিজেই বিচার করুন আপনার সন্তানরা কেমন করে দেশের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে থাকে। 

প্রথম বর্ষে আবাসিক সমস্যার কারণে কত ছাত্রের ভবিষ্যৎ নষ্ট হচ্ছে তার কি কোন খোঁজ কেউ রেখেছে? সিঙ্গাপুরের সেরা ধনীদের মধ্যে কয়েকজন বাংলাদেশী আছে। তারা কি আমাদের ছাত্রদের দুরবস্থা কমানোর কথা কোনদিন ভেবেছে? কি করবে এত টাকা দিয়ে? 

এদের নিয়ে আমাদের ছাত্রনেতাদের কোন মাথা ব্যাথা আছে? ছাত্র রাজনীতিতো হওয়ার কথা ছাত্রদের কল্যাণের জন্য। নতুন যারা আসলো তাদের জন্য তাদের কোন প্রোগ্রাম ছিল? হ্যাঁ আছে, এদের vulnerability-কে পুঁজি করে এদের ক্যাডার বানানোর অপেক্ষায় আছে, এদের গেস্ট রুমে এনে টর্চার করার অপেক্ষায় আছে, মিছিল ভারি করার অপেক্ষায় আছে।

লেখক: অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ