আইসিটি শিক্ষকদের রিটের কারণ জানালেন এনটিআরসিএ চেয়ারম্যান

এনামুল কাদের
এনটিআরসিএ চেয়ারম্যান  © ফাইল ফটো

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এনামুল কাদের খান বলেছেন, ৬ মাসের আইসিটি সনদ দিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরিরত ইনডেক্সধারীরা পুনরায় নিয়োগ পেতে হাইকোর্টে রিট করেছেন। এই রিটের কারণে বেকারদের নিয়োগটাও বন্ধ হয়ে গেছে।

এনটিআরসিএ চেয়ারম্যান বলেন, আইসিটি ইকডেক্সধারীদের রিটের বিষয়ে আদালত আমাদের কাছে জানতে চেয়েছেন। আমরা জবাব দিয়েছি। তবে আদালত বন্ধ থাকায় এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়নি। কবে নাগাদ এ বিষয়ে শুনানি হবে সেটি বলা যাচ্ছে না।

এনটিআরসিএ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৮ সালের এমপিও নীতিমালায় ৬ মাসের ডিপ্লোমায় আইসিটি বিষয়ের শিক্ষক নিয়োগ বন্ধ করে দেয় শিক্ষা মন্ত্রণালয়। ২০২১ সালের এমপিও নীতিমালাতেও এই সুযোগ বন্ধ রাখা হয়েছে। যেসকল প্রার্থী ৬ মাসের ডিপ্লোমা সনদ নিয়ে আইসিটি শিক্ষক হতে নিবন্ধিত হয়েছিলেন, আর যারা ৬ মাসের সনদ দিয়ে ইতোমধ্যে চাকরি পেয়েছেন তারাই পুনরায় নিয়োগ পেতে আদালতে রিট করেছেন।

আরও পড়ুন: ভুল চাহিদায় যোগদান বিড়ম্বনা, দায় নিতে নারাজ এনটিআরসিএ

৬ মাসের সনদ নিয়ে শিক্ষকতা করা ইনডেক্সধারীদের সাথে কথা বলে জানা গেছে, এমপিও নীতিমালায় স্পষ্ট করে বলা আছে ইনডেক্সধারী শিক্ষকরা বিভাগীয় প্রার্থী হিসেবে আগের যোগ্যতা নিয়ে নিয়োগ পাবে। তবে প্রতিষ্ঠান বদলানোর জন্য আবেদন করা হলে ৬ মাসের সনদের কথা বলে আমাদের নিয়োগ দেয়া হচ্ছে না।

ছয় মাসের সনদ দিয়ে শিক্ষক নিবন্ধনের সনদ অর্জনকারীরা বলছেন, পূর্বে ছয় মাসের সনদ দিয়ে শিক্ষক নিয়োগের সুপারিশ করা হলেও এখন সুপারিশ করা হচ্ছে না। অথচ আমাদের সনদ দিয়েছে এনটিআরসিএ। আমাদের সাথে অন্যায় করা হচ্ছে। এই অন্যায়ের প্রতিবাদ করতেই রিট করা হয়েছে।


x

সর্বশেষ সংবাদ