৩৮ হাজার শিক্ষক নিয়োগ

৪ বিভাগে পৌঁছেছে পুলিশ ভেরিফিকেশন ফরম

পুলিশ ভেরিফিকেশন
৩২ হাজার শিক্ষকের পুলিশ ভেরিফিকেশন ফরম  © ফাইল ফটো

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৩২ হাজার ২৮৩ জন শিক্ষক নিয়োগের পুলিশ ভেরিফিকেশন ফরম চারটি বিভাগে পাঠানো হয়েছে। আরও দুই বিভাগের ফরম পাঠানোর প্রক্রিয়া চলমান রয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চট্টগ্রাম, বরিশাল, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের ডিএসবি এবং এনএসআইয়ের কাছে সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের ভেরিফিকেশন ফরম পাঠানো হয়েছে। এছাড়া ঢাকা বিভাগ এবং রাজশাহী বিভাগে ফরম পাঠানোর প্রক্রিয়া চলমান রয়েছে।

সূত্র আরও জানায়, সব বিভাগে পুলিশ ভেরিফিকেশন ফরম পাঠানো শেষে ভেরিফিকেশন প্রক্রিয়া শুরুর জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংশ্লিষ্ট শাখাকে নির্দেশনা দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে শনিবার (৩০ অক্টোবর) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উপসচিব (নিরাপত্তা-২ এবং ৩ শাখা) সাগরিকা নাসরিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা চারটি বিভাগে ভেরিফিকেশন ফরম পাঠিয়েছি। ঢাকা এবং রাজশাহীতেও পাঠানোর কাজ চলছে।

তিনি আরও বলেন, ৩২ হাজারের বেশি ফরম হওয়ায় আমাদের কিছুটা সময় লাগছে। তবে আমরা দ্রুত সময়ের মধ্যে ফরমগুকো পাঠানোর চেষ্টা করছি। শুধু এই কাজের জন্য আমাদের বড় একটি টিম কাজ করছে। তবে পুরো প্রক্রিয়া শেষ করতে বেশ সময় লাগবে।

অনেক বিভাগের ডিএসবি শাখা থেকে ফরম না পাওয়ার তথ্য জানানো হয়েছে— এমন প্রশ্নের জবাবে সুরক্ষা সেবা বিভাগের এই উপসচিব জানান, এটি অত্যন্ত কনফিডেনসিয়াল (গোপনীয়) তথ্য। এটার খবর কারো জানার কথা না। আমরা চারটি বিভাগে ফরম পাঠানোর কাজ শেষ করেছি। বাকিগুলোতেও দ্রুত পাঠানো হবে।

এর আগে গত ৩০ মার্চ ৫৪ হাজার শূন্যপদের বিপরীতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। তবে বিভিন্ন নিবন্ধনের রিটকারীদের জন্য ২ হাজার ২০০টি পদ সংরক্ষণ করে বাকি পদগুলোতে শিক্ষক নিয়োগের উদ্যোগ নেয়া হয়।

তবে আবেদন না পাওয়ায় এবং মহিলা কোটায় যোগ্য প্রার্থী না থাকায় ১৫ হাজার ৩২৫টি পদ ফাঁকা রেখে ৩৮ হাজার ২৮৬ পদে নিয়োগের সুপারিশ করা হয়। তবে ৬ হাজার ৩ জন প্রার্থী পুলিশ ভেরিফিকেশনের ফরম পূরণ করে না পাঠানোয় ৩২ হাজার ২৮৩ জনের পুলিশ ভেরিফিকেশন করা হচ্ছে।


মন্তব্য

x