১৬তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল প্রকাশ

১৬তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল প্রকাশ
১৬তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল প্রকাশ  © ফাইল ফটো

১৬তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল প্রকাশিত হয়েছে। রবিবার (১৭ অক্টোবর) বিকেল সাড়ে ৫টার দিকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) চেয়ারম্যান এনামুল কাদের খান দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ফল অনেক আগে চূড়ান্ত করা হয়েছে। তৈরিকৃত ফল চূড়ান্তের পরেও ‘চ্যাক’ করা হয়েছে। এ জন্য ফল প্রকাশে কিছুটা সময় লেগেছে। এনটিআরসিএর ওয়েবসাইটে রাত ১০টার পর থেকে প্রার্থীরা ফল দেখতে পারবেন।

এদিকে, ফল প্রকাশের পর এনটিআরসিএর পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক বিগত ১৫ ও ১৬ নভেম্বর ২০১৯ তারিখে গৃহীত ষোড়শ শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষায় ২২,৩৯৮ জন প্রার্থী উত্তীর্ণ হন।

উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে স্কুল-২ পর্যায়ের ২,০৮০ জন, স্কুল পর্যায়ের ১৫,২৪০ জন এবং কলেজ পর্যায়ের ৩,৮১১ জনসহ মোট ২০,১৩১ জন প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করেন। লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত ফলাফল আজ রবিবার (১৭ অক্টোবর) বিকেল ৫টায় প্রকাশিত হয়েছে।

স্কুল-২ পর্যায়ে ৯৯৬ জন, স্কুল পর্যায়ে ১৪,০৪৬ জন এবং কলেজ পর্যায়ে ৩,৫০৮ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। চুড়ান্তভাবে সর্বমোট ১৮,৫৫০ জন প্রার্থী ষোড়শ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। সার্বিক পাসের হার ৯২.১৫।

এতে বলা হয়, প্রার্থীগণ পরীক্ষার ফলাফল http://ntrca.gov.bd এবং http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইট থেকে রাত ১০টার পর জানতে পারবেন। তাছাড়াও টেলিটক বিডি লিঃ কর্তৃক কৃতকার্য প্রার্থীদের ফলাফল ক্ষুদেবার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এর আগে, গত ২১ সেপ্টেম্বর প্রার্থীদের ভাইভা শেষ হয়েছে। গত বছরের ১১ নভেম্বর ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

লিখিত পরীক্ষায় মোট ১ লাখ ৫৪ হাজার ৬৬৫ জন অংশ নেন। এর মধ্যে উত্তীর্ণ হন ২২ হাজার ৩৯৮ প্রার্থী। এতে স্কুল-২ পর্যায়ে ১ হাজার ২০৩ জন, স্কুল পর্যায়ে ১৭ হাজার ১৪০ জন এবং কলেজ পর্যায়ে ৪ হাজার ৫৫ জনসহ মোট ২২ হাজার ৩৯৮ জন উত্তীর্ণ হয়।

১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ২০১৯ সালের ২৩ মে। প্রিলিমিনারি পরীক্ষা হয় ওই বছরেরই ৩০ আগস্ট, ফল প্রকাশ করা হয় ৩০ সেপ্টেম্বর। লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় ১৫ ও ১৬ নভেম্বর। সর্বোচ্চ দুই মাসের মধ্যে লিখিত পরীক্ষার ফল প্রকাশের কথা থাকলেও তা প্রকাশ করা হয় এক বছর পর ২০২০ সালে ১১ অক্টোবর।


মন্তব্য

x