সাত মাসেও শেষ হয়নি ১৬তম নিবন্ধনের ভাইভা, বিপাকে প্রার্থীরা

১৬তম শিক্ষক নিবন্ধন
এনটিআরসিএ  © ফাইল ফটো

গত বছরের ডিসেম্বর মাসে ১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা নেয়া শুরু করে বেসরাকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। মৌখিক পরীক্ষা শুরুর সাত মাস হতে চললেও এখনো ভাইভা শেষ করতে পারেনি এনটিআরসিএ। ফলে বিপাকে পড়েছেন কয়েক হাজার চাকরিপ্রত্যাশী তরুণ।

এনটিআরসিএ সূত্রে জানা গেছে, ২০১৯ সালের মে মাসে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর ওই বছরের ৩০ আগস্ট প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। একমাস পর প্রিলি পরীক্ষার ফল প্রকাশিত হয়। এরপর ২০১৯ সালের ১৫ ও ১৬ নভেম্বর ১৬তম নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। দীর্ঘ এক বছর পর ২০২০ সালের ১১ নভেম্বর লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে এনটিআরসিএ। ওই বছরের ২ ডিসেম্বর থেকে মৌখিক পরীক্ষা নেয়া শুরু করে কর্তৃপক্ষ। তবে এখনো সেই পরীক্ষা শেষ করতে পারেনি এনটিআরসিএ।

সূত্র জানায়, করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর গত এপ্রিল থেকে দেশে লকডাউন ঘোষণা করা হয়। অল্পকিছু প্রার্থীর ভাইভা বাকি থাকলেও লকডাউনের কারণে সেটি স্থগিত করে এনটিআরসিএ। তবে করোনা সংক্রমণ কমে আসার পরও স্থগিত রাখা মৌখিক পরীক্ষা শুরু করছে না কর্তৃপক্ষ।

খোঁজ নিয়ে জানা গেছে, পিএসসি, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, খনিজ সম্পদ উন্নয়ন ব্রুরো, কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সমাজসেবা অধিদপ্তর, শিক্ষা মন্ত্রনালয়, ঢাকা সিটি কর্পোরেশন, যুব ও ক্রীড়া মন্ত্রনালয় সহ প্রায় সব সেক্টরের ভাইভা ইতোমধ্যে শুরু হয়েছে। তবে অজানা কারণে অল্পকিছু সংখ্যক প্রার্থীর স্থগিত রাখা ভাইভা শুরু করছে না এনটিআরসিএ।

এদিকে ১৬তম শিক্ষক নিবন্ধন ভাইভা পরীক্ষার্থী ইকবাল হাসান, রাশেদ অর্ণব, জয় সরকার, সোহেল রানা, খোরশেদ আলমসহ বেশকিছু প্রার্থী গত একমাস ধরে স্থগিত হওয়া ভাইভা শুরুর জন্য এনটিআরসিএর বারান্দায় ঘুরছেন। মৌখিক পরীক্ষা শুরুর জন্য এনটিআরসিএ চেয়ারম্যান বরাবর স্মারকলিপিও দিয়েছেন তারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে ১৬তম ব্যাচের প্রতিনিধি রাশেদ অর্ণব দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ‘‘মাত্র ৭ দিনে র ভাইভা বাকি রয়েছে । এমতাবস্থায় ভাইভা চালু না করলে আগামী সপ্তাহে আমরা কর্মসূচিতে যেতে বাধ্য হব।’’

আরেক ভাইভা পরীক্ষার্থী জয় সরকার বলেন, ‘‘আমাদের অনেকেরই বয়স ৩৫ পার হয়ে যাচ্ছে। অনেকেরই বয়স ভাইভা দেয়ার আগে ই ৩৫ পার হয়ে গেছে। কখন আমাদের ভাইভা শেষ হবে ? কখন ফাইনাল রেজাল্ট পাব?’’

১৬তম প্রার্থীদের আরেক প্রতিনিধি মো. ইকবাল হাসান বলেন, ‘‘অনিশ্চিত এক ভবিষ্যতের দিকে এগিয়ে চলেছি আমরা। দুই বছর ধরে আমরা ঝুলে আছি জীবনের কঠিন সন্ধিক্ষণে । সুতরাং আমাদের বাকি ৭ দিনের ভাইভা যতদ্রুত সম্ভব শুরু করার জন্য এনটিআরসিএ কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছি।’’

সার্বিক বিষয়ে জানতে এনটিআরসিএ’র নতুন চেয়ারম্যান এনামুল কাদের খানের ব্যবহৃত মুঠোফোনে একাধিকবার কল দেয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ