১৬তম নিবন্ধনের ফল: এবার এনটিআরসিএ-কে দুষল মন্ত্রণালয়

১৬তম নিবন্ধন  পরীক্ষা
১৬তম নিবন্ধন পরীক্ষা  © ফাইল ফটো

মো. সোলাইমান আলী (ছদ্মনাম)। শিক্ষক হবার স্বপ্ন নিয়ে গত বছর ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ নেন। সফলতার সাথে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণও হন। এরপর গত বছরের ১৫ নভেম্বর লিখিত পরীক্ষায় অংশ নিলেও এখনো সেই পরীক্ষার ফল প্রকাশ হয়নি। প্রায় এক বছর হতে চললেও এখনো রেজাল্ট না হওয়ায় হতাশ হয়ে বারবার বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এর কার্যালয়ে আসেন। হতাশ হয়ে বারবার ফিরেও যান। কেননা রেজাল্ট প্রকাশ সংক্রান্ত কোনও খবর এনটিআরসিএ তাকে দিতে পারেনি।

শুধু সোলাইমান নয়, এমন অবস্থা ১৬তম নিবন্ধনের লিখিত পরীক্ষায় অংশ নেয়া ২ লাখ ২৮ হাজার প্রার্থীর। গত ১১ মাস ধরে অপেক্ষার প্রহর গুনছেন তারা। যদিও এনটিআরসিএ বলছে তাদের ফলাফল প্রস্তুতির কাজ শেষ। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি না পাওয়ায় তারা ফল প্রকাশ করতে পারছেন না।

এদিকে ফলাফলে প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয় ও এনটিআরসিএ পরস্পর পরস্পরকে দোষারোপ করছে। এনটিআরসিএ বলছে, ফলাফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পায়নি তারা। আর মন্ত্রণালয় বলছে, এনটিআরসিএ ১৬তম নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশের জন্য তাদের লিখিতভাবে কোনো কিছু জানায়নি।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএর চেয়ারম্যান মো. আকরাম হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল পুরোপুরি প্রস্তুত আছে। শিক্ষা মন্ত্রণালয় অনুমতি দিলেই ফল প্রকাশ করা হবে।

তিনি আরও বলেন, গত মাসে শিক্ষামন্ত্রীর সঙ্গে আমাদের বৈঠক হবার কথা ছিল। তবে সেটি বাতিল হয়ে যাওয়ায় তার কাছে বিষয়টি উপস্থাপন করতে পারিনি। আমরা শিক্ষামন্ত্রীর সাথে আলোচনা করে দ্রুত রেজাল্ট দেয়ার চেষ্টা করছি।

এ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত-সচিব (মাধ্যমিক) মোমিনুর রশিদ আমিন বৃহস্পতিবার (২২ অক্টোবর) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, কয়েকটি কারণে ফলাফল প্রকাশের কাজ এগোয়নি। এর মধ্যে অন্যতম হলো এনটিআরসিএ লিখিত পরীক্ষার রেজাল্ট প্রকাশের জন্য আমাদেরকে লিখিতভাবে কিছু জানায়নি। তারা টেলিফোন করে ফলাফল প্রস্তুত, শুধু এতটুকু জানিয়েছে। লিখিতভাবে জানালে দ্রুত ফল প্রকাশের অনুমতি দেয়া হবে।

কবে নাগাদ ফলাফল প্রকাশ করা হতে পারে জানতে চাইলে মোমিনুর রশিদ আমিন বলেন, করোনার কারণে ফল প্রকাশের কাজ বিলম্ব হয়েছিল। এছাড়া এনটিআরসিএর চেয়ারম্যান না থাকাও একটি বিষয় ছিল। আমাদের শিক্ষা সচিব স্যারও অসুস্থ। স্যার সুস্থ হলে আর এনটিআরসিএর কাছ থেকে লিখিত পেলে অল্প সময়ের মধ্যেই ১৬তম নিবন্ধনের রেজাল্ট দিয়ে দেয়া হবে।

তথ্যমতে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের উদ্দেশ্যে ২০১৯ সালের ২৩ মে ১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। একই বছরের ৩০ আগস্ট সকাল ১০টা থেকে ১১টায় স্কুল ও স্কুল পর্যায়-২ এর প্রিলিমিনারি পরীক্ষা এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করতে সময় লাগে মাত্র একমাস। ৩০ সেপ্টেম্বর ফল প্রকাশ করে এনটিআরসিএ।

প্রিলিমিনারি পরীক্ষায় ৯ লাখ ৫৯ হাজার ১৮৫ জন প্রার্থীর মধ্যে ২ লাখ ২৮ হাজার ৪৪২ জন উত্তীর্ণ হন। একই বছরের ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠিত হয় ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা। তবে লিখিত পরীক্ষার ১১ মাসেরও বেশি সময় অতিবাহিত হলেও এখনো ফল প্রকাশ করতে পারেনি এনটিআরসিএ।

এদিকে এক বছর হতে চললেও এখনো লিখিত পরীক্ষার ফল প্রকাশ না হওয়ায় প্রিলি উত্তীর্ণদের হতাশা দিন দিন বেড়েই চলেছে। অনেকের আবার বয়সসীমাও শেষ হতে চলেছে। ফলে চরম বিপাকে পড়েছেন প্রায় আড়াই লাখ চাকরিপ্রত্যাশী।

নাম প্রকাশ না করার শর্তে ১৬তম নিবন্ধনের লিখিত পরীক্ষায় অংশ নেয়া এক প্রার্থী বলেন, মাত্র ৩ মাসে ১৫তম নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল দেয়া হয়েছিল। অথচ এক বছর হতে চললেও ১৬তম নিবন্ধনের ফল প্রকাশ করা হচ্ছে না। এতোদিন আমাদের করোনার কথা বলা হয়েছিল। এখন বলা হচ্ছে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতির জন্য অপেক্ষ করছে। অথচ করোনার মধ্যেও বিসিএস, ব্যাংকসহ এসএসসির ফলও প্রকাশিত হয়েছে। আমাদের সময়মত ফলাফল দেওয়া হলে এতোদিনে ভাইবা হয়ে সার্টিফিকেট পেয়ে যেতো সবাই।

মো. ইকবাল হাসান নামে আরেক প্রার্থী জানান, আমাদের রেজাল্ট এখনও প্রকাশ না করার ফলে ভাইবা দিয়ে ফাইনাল রেজাল্ট হতে হতে অনেক সময় চলে যাবে। ততদিনে আমাদের প্রায় অনেকেরই বয়স ৩৫ বছর পূর্ণ হয়ে যাবে। বয়স ৩৫বছর হয়ে গেলে কেউ বেসরকারি শিক্ষক হতে পারবে না। ৩৫ বছর পার হয়ে গেলে তখন রেজাল্ট দিয়ে কি করবো? এর দায়ভার কে নিবে? সার্বিক দিক বিবেচনায় দ্রুত ফল প্রকাশের দাবি জানাচ্ছি।


সর্বশেষ সংবাদ