সমান অধিকার নিশ্চিতে এনটিআরসিএ’তে স্মারকলিপি প্রদান

১-১৫তম নিবন্ধিত ব্যাচের প্রতিনিধিবৃন্দ
১-১৫তম নিবন্ধিত ব্যাচের প্রতিনিধিবৃন্দ  © টিডিসি ফটো

বেসরকারী  শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে সকল ব্যাচকে সমান অধিকার ও জাতীয় মেধা তালিকার ভিত্তিতে শিক্ষক নিয়োগ নিশ্চিত করতে বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বরাবর স্মারকলিপি  দিয়েছে গণবিজ্ঞপ্তি প্রত্যাশী নিবন্ধিত শিক্ষকরা।

বৃহস্পতিবার (১ অক্টোবর) ১-১৫তম সকল ব্যাচের নিবন্ধিত শিক্ষকরা তাদের ব্যাচের নিজ নিজ স্মারকলিপি ধারাবাহিকভাবে এনটিআরসিএর চেয়ারম্যান বরাবর উপস্থাপন করেন। এসময় সকল নিবন্ধনধারীরা প্রতি ব্যাচে এক একটি গ্রুপে ভাগ হয়ে তাদের ব্যাচের পক্ষ থেকে স্মারকলিপি প্রদান করেন।

জানা গেছে, ১৩তম নিবন্ধিত শিক্ষকদের একক নিয়োগ দেয়ার খবর বিভিন্ন মাধ্যমে প্রকাশিত হওয়ার পরে নিবন্ধিত প্রতিটি ব্যাচের শিক্ষকরা তাদের ন্যায্য ও সমান অধিকার থেকে বঞ্চিত হওয়ার আশংকায় নিজেদের মধ্যে সংগঠিত হতে থাকে। তার ফলশ্রুতিতে আজকে তারা এনটিআরসিএতে স্মারকলিপি দেয়।

সকল ব্যাচের নিবন্ধিত শিক্ষকদের সাথে কথা বলে জানা যায়, একক কোন ব্যাচকে নিয়োগ প্রদানে বিশেষ সুবিধা দেয়া কোনভাবেই ন্যায়সঙ্গত বা যৌক্তিক হবে না। তাছাড়া কোন ব্যাচের ছোট একটি অংশকে বিশেষ সুবিধা দিতে গেলে বিরাট একটা অংশকে তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হবে। যা কোনভাবেই মেনে নেওয়া যাবে না।

তারা জানান, নিবন্ধিত সকলেই সমান ভাবে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে উত্তীর্ন হয়েছে এবং মেধা তালিকায় স্থান নিশ্চিত করেছে। তাহলে কোন ব্যাচকে বিশেষ সুবিধা দেওয়ার কোন যুক্তিকতাই নেই। সবাইকে তাদের সমঅধিকার নিশ্চিত করে মেধা তালিকার ভিত্তিতে নিয়োগ প্রদানে সুবিধা দেওয়ার দাবী তোলেন এসব নিবন্ধিতরা।

এদিকে যত দ্রুত সম্ভব সুষ্ঠু সমাধান করে গণবিজ্ঞপ্তির যথাযথ পদক্ষেপ গ্রহন করার আশ্বাস দিয়েছেন এনটিআরসিএর কর্মকর্তাবৃন্দ। সমান অধিকার নিশ্চিত করার প্রশ্নে কর্মকর্তারা বলেন, আমাদের কাছে সবাই উত্তীর্ন, সবাই সমান অধিকার পাওয়ার অধিকার রাখে। আমরা যত দ্রুত সম্ভব আলোচনার মাধ্যমে এই জটিলতার একটা ভাল সমাধান বের করবো। সকলকে ভাল কিছু পাওয়ার অপেক্ষায় ধৈর্য ধারন করতে বলেছেন তারা।