২৫ অক্টোবর ২০২৪, ১৭:১০

শিক্ষক নিয়োগ : ১-১২তম নিবন্ধনে উত্তীর্ণদের নিয়ে যা বলছে এনটিআরসিএ 

জাতীয় প্রেসক্লাবের সামনে ১-১২তম নিবন্ধিত নিয়োগবঞ্চিত সনদধারীদের অবস্থান  © টিডিসি ফটো

একক নিয়োগের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন ১-১২তম নিবন্ধনে উত্তীর্ণ হয়েও নিয়োগ সুপারিশ না পাওয়া প্রার্থীরা। এ প্রার্থীদের বেশিরভাগের বয়স ৩৫ বছরের বেশি হয়েছে গেছে। তিন বছর পার হয়ে যাওয়ায় তাদের সনদের মেয়াদও নেই। তাই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক পদে তাদের নিয়োগের বিষয়ে কিছুই ভাবছে না বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। 

এনটিআরসিএ বলছে, আপিল বিভাগের নির্দেশনা অনুযায়ী সনদের মেয়াদ তিন বছর উত্তীর্ণ হয়ে যাওয়ায় ও বয়স ৩৫ বছরের বেশি হয়ে যাওয়ায় ওই প্রার্থীরা বিধিমোতাবেক নিয়োগের জন্য যোগ্য না।

জানতে চাইলে গতকাল বৃহস্পতিবার দুপুরে এনটিআরসিএর সচিব এ এম এম রিজওয়ানুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আদালত যখন বিচার কাজ শুরু করে তখন সে নিরপেক্ষ। কিন্তু যখন রায় এসে যায় তখন সেটি কোন এ পক্ষে যায়। এটি বাস্তবতা। আপিল বিভাগের ডিরেকশন অনুযায়ী, বয়স ৩৫ বছরের বেশি হলে বা শিক্ষক নিবন্ধন সনদের মেয়াদ তিন বছর অতিক্রান্ত হলে প্রার্থীদের নিয়োগ সুপারিশ করার সুযোগ এনটিআরসিএর নেই।

তিনি আরও বলেন, আমরা ১-১২তম শিক্ষক নিবন্ধনের সনদধারীদের বিষয়ে আমরা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে লিখেছিলাম। ‘লেটস সি’-তারা এ বিষয়ে কি বলে। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশনা অমান্য করে কোন নির্দেশনা কোন এক্সিকিউটিভ মন্ত্রণালয়ের নির্দেশনা দেয়ার কথা না। 

জানা গেছে, প্রার্থীদের নিয়োগের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে নির্দেশনা চেয়েছিল এনটিআরসিএ। তবে সে বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে শিক্ষা মন্ত্রণালয়ের কোন নির্দেশনা পাওয়া যায়নি বলে জানিয়েছেন এনটিআরসিএর কর্মকর্তারা।  

মন্ত্রণালয় সূত্র বলছে, প্রার্থীদের নিয়োগের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে প্রধান উপদেষ্টার কার্যালয়ে এ প্রার্থীদের নিয়োগের বিষয়ে নির্দেশনা চাওয়া হয়। তাদের বিষয়ে বিধিমোতাবেক ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে জানিয়েছে প্রধান উপদেষ্টার কার্যালয়।  

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিদ্যমান বিধি মতে বয়স ৩৫ বছরের বেশি কোন প্রার্থী নিয়োগের জন্য যোগ্য নন। শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা সর্বশেষ এমপিও নীতিমালা ও  সুপ্রিম কোর্টের নির্দেশনাতেও এমনটি বলা আছে। সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী বিধি হল, শিক্ষক নিবন্ধন সনদের মেয়াদ তিন বছরে অতিক্রান্ত হলে তা বাতিল করা। সে অনুযায়ী বিধিমোতাবেক ব্যবস্থা নিলে ১-১২তম শিক্ষক নিবন্ধনের সনদধারীদের নিয়োগের সুযোগ নেই এনটিআরসিএর। 

প্রধান উপদেষ্টার কার্যালয়ের পাঠানো চিঠি প্রসঙ্গে জানতে যোগাযোগ করা হয় শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের একাধিক কর্মকর্তার সঙ্গে। তবে তারা কেউই এ বিষয়ে প্রকাশ্যে কথা বলতে অপারগতা প্রকাশ করেছেন। তারা বলছেন, প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে নির্দিষ্ট কোনো নির্দেশনা দেওয়া হয়নি। বিধি মোতাবেক ব্যবস্থা নিতে বলা হয়েছে। বিষয়টি নিয়ে কাজ হচ্ছে।