১৭ অক্টোবর ২০২৪, ০৯:০৫

শিক্ষা মন্ত্রণালয় থেকে এনটিআরসিএকে পাঠানো চিঠিতে যা আছে

লোগো  © ফাইল ছবি

শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কাছে একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে ৫ম গণবিজ্ঞপ্তিতে নিয়োগের প্রাথমিক সুপারিশ পাওয়ার পরও কেন প্রার্থীরা চূড়ান্ত সুপারিশ থেকে বাদ পড়েছেন সে সংক্রান্ত প্রতিবেদন তৈরি করতে বলা হয়েছে।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক-২ শাখা থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে মন্ত্রণালয় বলেছে, ৫ম গণবিজ্ঞপ্তিতে প্রাথমিকভাবে নিয়োগের সুপারিশ পাওয়া ২২ হাজার ৩৩ জনের মধ্যে চূড়ান্ত সুপারিশ থেকে ৮২ জনের বাদ পড়ার কারিগরি কারণ বিশেষজ্ঞ দ্বারা বের করে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনারোধে নেওয়া পদক্ষেপ উল্লেখ করে প্রতিবেদন পাঠাতে হবে। 

জানা গেছে, আইসিটি, ফিন্যান্স–ব্যাংকিং ও বিমা, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন বিভাগের প্রভাষক পদের প্রার্থীদের যাদের কাগজপত্র সঠিক থাকার পরেও কারিগরি কারণে অনলাইনে ভি-রোল ফরম পূরণের সুযোগ পাননি ভুক্তভোগীরা। পরবর্তীতে বিষয়টি নিয়ে এনটিআরসিএ শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করেন। এরপর প্রার্থীদের ভি-রোল ফরম পূরণের সুযোগ দেওয়া হয়। এখন নতুন করে নির্দেশনা দিল মন্ত্রণালয়।

প্রসঙ্গত, গত ৩১ মার্চ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬টি পদে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর মধ্যে স্কুল অ্যান্ড কলেজে ৪৩ হাজার ২৮৬টি এবং মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৩ হাজার ৪৫০টি পদে শিক্ষক নিয়োগ দেয়ার কথা থাকলেও প্রাথমিক সুপারিশ পান ২২ হাজার ৩৩ জন। পরবর্তীতে কাগজপত্র যাচাই শেষে ১৯ হাজার ৫৮৬ জনকে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হয়।