১৫ অক্টোবর ২০২৪, ১৮:৪০

১৮তম নিবন্ধনের মৌখিক পরীক্ষা কবে—জানাল এনটিআরসিএ

এনটিআরসিএ লোগো  © ফাইল ছবি

১৮তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা চলতি মাসেই শুরু করতে চায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এজন্য ভাইভা বোর্ডের সদস্যদের নামের তালিকা সংগ্রহ করা হচ্ছে। তালিকা সংগ্রহ শেষে তারিখ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানা গেছে।

এনটিআরসিএ’র একটি সূত্র জানিয়েছে, ১৮তম নিবন্ধনের মৌখিক পরীক্ষার জন্য অনেক আগে থেকেই বোর্ড সদস্যদের তালিকা সংগ্রহ করা হচ্ছে। তবে পরিবর্তিত পরিস্থিতির কারণে পরীক্ষকদের তালিকা পেতে কিছুটা বেগ পেতে হচ্ছে। দ্রুত তালিকা পাঠাতে সংশ্লিষ্টদের তাগাদা দেওয়া হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যে তালিকা সংগ্রহের কাজ শেষ করে ভাইভার তারিখ ঘোষণার পরিকল্পনা করা হয়েছে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে এনটিআরসিএ’র পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘১৮তম নিবন্ধনে বিপুল সংখ্যক প্রার্থী মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছেন। তাদের ভাইভা শেষ করতে অনেক সময় লেগে যাবে। এজন্য আমরা দ্রুত মৌখিক পরীক্ষা শুরু করতে চাই। ভাইভা বোর্ডে কারা থাকবেন সে সংক্রান্ত একটি তালিকা তৈরির কাজ চলছে। এটি শেষ হলেই তারিখ জানিয়ে দেওয়া হবে।’

কবে নাগাদ ১৮তম নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু হতে পারে এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা আরও বলেন, ‘আমাদের পরিকল্পনা হলো- চলতি মাসেই ১৮তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু করা। ভাইভা বোর্ডের সদস্যদের তালিকা পেলেই মৌখিক পরীক্ষা শুরু করা হবে।’

জানা গেছে, ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৮৩ হাজার ৮৬৫ জন। এর মধ্যে স্কুল ও সমপর্যায়ের ৫৫ হাজার ৮৯০ জন, স্কুল-২ পর্যায়ের ৫ হাজার ৩২৩ জন এবং কলেজ ও সমপর্যায়ের ২২ হাজার ৬৫২ জন পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়।

গত ১৫ মে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এতে গড় পাসের হার ৩৫ দশমিক ৮০ শতাংশ। প্রিলিমিনারি পরীক্ষায় স্কুল ও কলেজ পর্যায় মিলিয়ে পাস করেছিলেন ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন চাকরিপ্রার্থী। গত ১২ ও ১৩ জুলাই লিখিত পরীক্ষায় অংশ নেন ওই প্রার্থীরা।

এর আগে গত ১৫ মার্চ প্রিলিমিনারি পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। ১৮ লাখ ৬৫ হাজার ৭১৯ জন আবেদন করলেও পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।