২২ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৫৩

শিক্ষক নিয়োগ : শূন্যপদের তথ্য দিতে শিক্ষা প্রতিষ্ঠানের ই-রেজিস্ট্রেশন শুরু

এনটিআরসিএর কার্যালয়  © ফাইল ফটো

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের কার্যক্রম ফের শুরু করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। শূন্যপদের তথ্য দিতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ই-রেজিস্ট্রেশন ও প্রোফাইল হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে। শূন্যপদের তথ্য দিতে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ই-রেজিস্ট্রেশন ও প্রোফাইল হালনাগাদ করতে পারবেন বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা। রবিবার (২২ সেপ্টেম্বর) বিষয়টি জানিয়ে ই-রেজিস্ট্রেশন-প্রোফাইল হালনাগাদ নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। 

জানা গেছে, নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে প্রতিষ্ঠান প্রধানদের ই-রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করতে হবে। যেসব প্রতিষ্ঠান নতুন বা প্রথমবারের মত ই-রেজিস্ট্রেশন করতে চাচ্ছে তাদের উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে এ কার্যক্রম সম্পন্ন করতে হবে। 

আরও পড়ুন : বদলি চালুর সুফল পাবেন না বেশির ভাগ এমপিওভুক্ত শিক্ষক

এনটিআরসিএ সদস্য (শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান) মুহাম্মদ নুরে জীলম সিদ্দিকী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি) শিক্ষকদের শূন্যপদ সংক্রান্ত তথ্য অনলাইনে সংগ্রহের উদ্দেশ্যে এনটিআরসিএ কর্তৃক ই-রেজিস্ট্রেশন কার্যক্রম ২২ সেপ্টেম্বর থেকে শুরু হবে। ই-রেজিস্ট্রেশন সংক্রান্ত বিস্তারিত তথ্য এনটিআরসিএ-এর ওয়েবসাইটে (www.ntrca.gov.bd) ‘ই-রেজিস্ট্রেশন’ নামক সেবাবক্সে ই-রেজিস্ট্রেশন নির্দেশিকা নামক মেন্যুতে দেয়া আছে। ওই নির্দেশিকা অনুযায়ী আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ই-রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলো।  ই-রেজিস্ট্রেশন ব্যতীত কোন শিক্ষা প্রতিষ্ঠান শূন্য পদের তথ্য এনটিআরসিএ-তে প্রেরণের সুযোগ নেই বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন : বেতন-ভাতায় অনেকটা পিছিয়ে ‘দুর্ভাগা’ বাংলাদেশি শিক্ষকরা

শিক্ষক নিয়োগে শূন্যপদের তথ্য দিতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ই-রেজিস্ট্রেশন নির্দেশিকাটি প্রতিষ্ঠান প্রধানদের সুবিধার্থে তুলে ধরা হলো।  

শিক্ষক নিয়োগে শূন্যপদের তথ্য দিতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ই-রেজিস্ট্রেশন নির্দেশিকা দেখতে ক্লিক করুন এখানে।