২১ আগস্ট ২০২৪, ১৫:১১

আপিল বিভাগের রায় অনুযায়ী নিয়োগের দাবিতে এখনো আন্দোলন চলছে ১৩-১৪তম নিবন্ধনধারীদের

সচিবালয়ের সামনে অবস্থান  © টিডিসি ফটো

২২০৭ জন নিবন্ধনধারীর জন্য আপিল বিভাগের দেওয়া রায় অনুযায়ী রিট পিটিশনারদের নিয়োগের দাবিতে এখনো সচিবালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন ১৩ ও ১৪তম শিক্ষক নিবন্ধনধারীরা। 

বুধবার (২১ আগস্ট) সকাল ৯টা থেকে সচিবালয়ের দুই নম্বর গেটে অবস্থান নিয়েছেন তারা। বেলা ৩টার দিকে সেখানেই অবস্থান করছেন নিয়োগপ্রত্যাশীরা।

এখনো সচিবালয়ের গেটে অবস্থানের বিষয়ে জানতে চাইলে আন্দোলনকারীদের অন্যতম সমন্বয়ক লিটন সাহা জানান, আমরা বঞ্চিত হয়েছি। ২২০৭ জনের ক্ষেত্রে আপিল বিভাগ যে রায় দিয়েছে, আমাদের রিটের ক্ষেত্রেও একই ধরনের রায় দেওয়া হয়েছে। ২২০৭ জন নিয়োগ পেলেও আমরা নিয়োগ পাইনি। এই বৈষম্য আমরা মানিনা। এই বৈষম্য দূর করে আমাদের নিয়োগের ব্যবস্থা করতে হবে। দাবি আদায় না করে আমরা ঘরে ফিরবো না।

তিনি বলেন, ২০১৮ সালে রিটকারীদের নিয়োগের নির্দেশ দেয় হাইকোর্ট। ওই রায়ের ওপর এনটিআরসিএ আপিল করলে ২০২০ সালে আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রাখেন। আপিল বিভাগের রায় বাস্তবায়নে এনটিআরসিএ ২০২১ সালের ৩১ মার্চ তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এবং ওই বিজ্ঞপ্তিতে ২২০৭ জনের জন্য শূন্য পদ সংরক্ষণ করে। পরবর্তীতে ২০২২ সালের ২০ জানুয়ারি বিজ্ঞপ্তি প্রকাশ করে তাদের নিয়োগ সুপারিশ করা হয়। পরবর্তীতে নিয়োগ বঞ্চিতদের মধ্যে আরও আড়াই হাজার প্রার্থী রিট করেন। এই রিটকারীদেরও নিয়োগের নির্দেশ দেয় হাইকোর্ট। 

লিটন সাহা আরও বলেন, ২২০৭ জন এবং আমাদের মামলার গ্রাউন্ড একই। রায়ও একই। তবে একটি গ্রুপকে নিয়োগের সুপারিশ করা হলেও তাদের সুপারিশ করা হচ্ছে না। অথচ প্রাপ্ত নম্বর এবং মেধাতালিকায় আমরা এগিয়ে রয়েছি। আদালতের রায় বাস্তবায়নের জন্য একাধিকবার লিগ্যাল নোটিশ পাঠানো হলেও তার কোনো জবাব দেয়নি এনটিআরসিএ।