১৩ আগস্ট ২০২৪, ১৯:২১

১৭তম নিবন্ধনে উত্তীর্ণ ৩৫ ঊর্ধ্বদের নিয়ে ফের সুপারিশ এনটিআরসিএ’র

১৭তম নিবন্ধনে উত্তীর্ণ ৩৫ ঊর্ধ্বদের মানববন্ধন  © ফাইল ছবি

১৭তম শিক্ষক নিবন্ধনে চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েও ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ পাননি ৭৩৯ জন প্রার্থী। এসব প্রার্থীকে নিয়োগ সুপারিশ করতে ফের শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। মন্ত্রণালয়ের অনুমতি পেলে এসব প্রার্থীকে নিয়োগের সুপারিশ করা হবে।

মঙ্গলবার (১৩ আগস্ট) দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে আলাপকালে এসব কথা জানান এনটিআরসিএ সচিব ওবায়দুর রহমান।

তিনি বলেন, ‘১৭তম নিবন্ধনের ৩৫ ঊর্ধ্বদের বিষয়টি মানবিক। তারা নতুন করে আমাদের কাছে স্মারকলিপি জমা দিয়েছেন। সেই স্মারকলিপি আমাদের সুপারিশসহ শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তাদের যেন অন্তত একবার আবেদনের সুযোগ দেওয়া হয়, সে বিষয়টি আমরা বিবেচনার অনুরোধ করেছি।’

এর আগে আওয়ামী লীগ সরকারের আমলে ১৭তম নিবন্ধনের ৩৫ ঊর্ধ্বদের সুপারিশ করতে শিক্ষা মন্ত্রণালয়ের মতামত চেয়েছিল এনটিআরসিএ। তবে সে সময় মন্ত্রণালয় থেকে এ বিষয়ে ইতিবাচক সাড়া মেলেনি। এখন অন্তর্বর্তীকালীন সরকারের আমলে নতুন করে চিঠি দিল এনটিআরসিএ।

প্রসঙ্গত, ২০২০ সালের জানুয়ারি মাসে ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। তবে করোনাভাইরাস সহ নানা কারণে এই নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করতে অনেক সময় লেগে যায়। প্রিলি, লিখি ও মৌখিক পরীক্ষা শেষ করে ২০২৩ সালের শেষ দিকে চূড়ান্ত ফলাফল প্রকাশ করে এনটিআরসিএ। এই নিবন্ধনের কার্যক্রম শেষ করতে প্রায় চার বছর লেগে যায়। এতে অনেকেরই এমপিও নীতিমালা অনুযায়ী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা করার সর্বোচ্চ বয়সসীমা অতিক্রম হয়ে যায়।