এমপিওভুক্ত শিক্ষক নিয়োগ কার্যক্রম গতিশীল করতে এনটিআরসিএকে নির্দেশ

  © সংগৃহীত

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক নিয়োগ প্রক্রিয়া দ্রুত ও গতিশীল করার জন্য সকলকে সচেষ্ট হতে নিদের্শ দিয়েছেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী। আজ বৃহস্পতিবার (৪ জুলাই) সকালে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কার্যালয় পরিদর্শনে গিয়ে তিনি এসব নির্দেশনা দেন।

পরিদর্শনকালে তিনি এনটিআরসিএর চেয়ারম্যানসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কর্মপরিকল্পনা ও কার্যক্রম সম্পর্কে মতবিনিময় করেন। এ সময় এনটিআরসিএর চেয়ারম্যান মো. সাইফুল্লাহিল আজম, সদস্যবৃন্দ, এনটিআরসিএ সচিবসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মতবিনিময়কালে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এনটিআরসিএর বর্তমান আইন, জনবল ও শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বিধিমালা সংশোধনের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। বর্তমানে এমপিওভুক্ত বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসায় প্রচুর শিক্ষক পদ শূন্য রয়েছে। কর্তৃপক্ষের নিজস্ব জনবলেরও ঘাটতি রয়েছে। এ পরিপ্রেক্ষিতে উপদেষ্টা বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকার ‘উন্নয়ন দৃশ্যমান, বাড়বে এবার কর্মসংস্থান’ এর কথা সবাইকে স্মরণ করিয়ে দেন।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, দেশের অনেক শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক সংকটের কারণে পাঠদান ব্যাহত হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে শিক্ষক নিয়োগ করা গেলে কর্মসংস্থান ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ—উভয়ই সম্ভব হবে। শিক্ষক চাহিদা নিরূপণ, বিজ্ঞপ্তি প্রকাশ, নিয়োগ পরীক্ষা গ্রহণ ও নিয়োগ প্রদানের প্রতিটি ধাপ যেন স্বচ্ছ ও মেধাভিত্তিক হয় সে বিষয়েও সকলকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। শিক্ষক নিয়োগ প্রক্রিয়া দ্রুত ও গতিশীল করার জন্য সকলকে সচেষ্ট হতে হবে।


সর্বশেষ সংবাদ