শিক্ষক নিবন্ধন সনদের মেয়াদ কী বাড়বে?

শ্রেণিকক্ষে শিক্ষক ও এনটিআরসিএ’র লোগো
শ্রেণিকক্ষে শিক্ষক ও এনটিআরসিএ’র লোগো  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষক নিবন্ধনের সনদের মেয়াদ নিয়ে দুশ্চিন্তা কাটছে না চাকরি প্রার্থীদের। ১-১২তম নিবন্ধন ধারীদের সনদের মেয়াদ নিয়ে আদালতের রায় এবং অন্যান্য নিবন্ধনধারীদের ক্ষেত্রে মেয়াদ তিন বছর নির্ধারণ করায় জটিলতা আরও বেড়েছে। এ অবস্থায় করণীয় ঠিক করতে প্রধান বিচারপতির দ্বারস্থ হতে যাচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। 

১-১২তম নিবন্ধনধারীদের সনদের মেয়াদ আজীবন মর্মে রায় দিয়েছেন উচ্চ আদালত। তবে শিক্ষক নিবন্ধনের নীতিমালা অনুযায়ী চূড়ান্তভাবে উত্তীর্ণ হওয়ার পর সনদের মেয়াদ তিন বছর। নিবন্ধন নীতিমালা বাস্তবায়ন করতে তৎপরতা দেখাচ্ছে এনটিআরসিএ। ফলে সনদের মেয়াদ বাড়বে কি না তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

জানা গেছে, আগামী ১২ মার্চ প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করবেন এনটিআরসিএ’র চেয়ারম্যান সাইফুল্লাহিল আজম। এ প্রসঙ্গে তিনি বলেন, নিবন্ধনধারীদের সনদের মেয়াদের বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী ১২ মার্চ প্রধান বিচারপতির সঙ্গে দেখা করব। তিনি যে সিদ্ধান্ত দেবেন তা সবাইকে মানতে হবে।

এনটিআরসিএ’র কর্মকর্তারা বলছেন, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে রোল ব্লক জনিত কারণে ২৪ প্রার্থী নিয়োগের সুপারিশ পাননি। পরবর্তীতে তাদের সুপারিশ করতে গিয়ে জটিলতায় পড়তে হয়েছে। সনদের মেয়াদ না থাকায় তাদের সুপারিশ করা হবে কি না সে বিষয়ে সলিসিটর বিভাগের মতামত চাওয়া হয়েছে। এই মতামতের উপর অনেক কিছুই নির্ভর করছে।

ওই কর্মকর্তারা আরও জানান, যাদের সনদের মেয়াদ নেই, তাদের নিয়োগের সুপারিশ করার অনুমতি পেলে সঙ্কট অনেকটাই কেটে যাবে। এক্ষেত্রে সনদের মেয়াদ বাড়তে পারে। সনদের মেয়াদ বাড়লে ৫ম গণবিজ্ঞপ্তিতে বয়স থাকা সকল প্রার্থী আবেদন করতে পারবেন। তবে সবকিছুই চূড়ান্ত হবে প্রধান বিচারপতির সঙ্গে চেয়ারম্যানের সাক্ষাতের পর।

নাম অপ্রকাশিত রাখার শর্তে এনটিআরসিএ’র উচ্চপর্যায়ের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সনদের মেয়াদ নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছি। একেক কর্মকর্তার মতামত একেক রকম। আইন অনুযায়ী সনদের মেয়াদ তিন বছর হলে প্রার্থীরা আবেদন করতে পারবেন না। তবে ১-১২তম নিবন্ধনধারীদের ক্ষেত্রে আদালতের একটি রায় রয়েছে। সে বিষয়টিও আমাদের ভেবে দেখতে হবে।

ওই কর্মকর্তা আরও বলেন, সনদের মেয়াদ নিয়ে যে জটিলতা তৈরি হয়েছে সেটি প্রধান বিচারপতির সঙ্গে চেয়ারম্যানের সাক্ষাতের পর সমাধান হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। কাজেই সনদের মেয়াদ বাড়বে নাকি তিন বছরের সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে সে বিষয়ে ১২ মার্চ বলা যাবে।


সর্বশেষ সংবাদ