০৩ আগস্ট ২০২৩, ১৬:২০

ভি-রোল ফরম মন্ত্রণালয়ে পাঠানো নিয়ে যা জানা গেল

ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ছবি

চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নিয়োগের প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশন (ভি-রোল) ফরম মন্ত্রণালয়ে পাঠানো নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নানা ধরনের তথ্য ছড়ানো হয়েছে।

নিয়োগের প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের একটি অংশ বলছেন, প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের মধ্যে ২৭ হাজার প্রার্থীর ভি-রোল ফরম মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বাকিদের ফরম পরবর্তীতে পাঠানো হবে।

সুপারিশপ্রাপ্তদের অপর একটি অংশের দাবি, ভি-রোল ফরম এখনো মন্ত্রণালয়ে পাঠানো হয়নি। যারা এ ধরনের তথ্য ছড়িয়েছে তারা ভুল তথ্য ছড়াচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে চাউর হওয়া খবর নিয়ে বৃহস্পতিবার দুপুরে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান শাখার একাধিক কর্মকর্তার সাথে কথা বলেছে দ্যা ডেইলি ক্যাম্পাসক। 

এনটিআরসিএ’র কর্মকর্তারা জানিয়েছেন, পুলিশ ভেরিফিকেশন ফরম অনলাইনে পূরণ করা হলেও এটি মন্ত্রণালয়ে হার্ড কপি আকারে পাঠাতে হবে। এই প্রক্রিয়া এখনো শুরু হয়নি। তবে খুব দ্রুত সময়ের মধ্যে ভি-রোল ফরমগুলো মন্ত্রণালয়ে পাঠানো হবে।

নাম প্রকাশ না করার শর্তে এনটিআরসিএ’র সংশ্লিষ্ট শাখার এক কর্মকর্তা জানান, ভি-রোল ফরমের হার্ড কপি প্রিন্টের কাজ এখনো শেষ হয়নি। এটি মন্ত্রণালয়ে পাঠানোর প্রশ্নই আসে না। আগামী সপ্তাহে ভি-রোল ফরমগুলো মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে।

জানা গেছে, ২০২২ সালের ২২ ডিসেম্বর ৬৮ হাজার ৩৯০ জন শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এর মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ৫০৮ জন এবং মাদ্রাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি স্কুল-কলেজে ৩৬ হাজার ৮৮২ জন নিয়োগ দেওয়ার কথা বলা হয়।

তবে চলতি বছরের মার্চে ৩২ হাজার ৪৩৮ জনকে নিয়োগের প্রাথমিক সুপারিশ করা হয়। এর প্রায় দেড় মাস পর গত ২৭ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত তাদের চূড়ান্ত সুপারিশের জন্য অনলাইনে ভি-রোল ফরম পূরণের নির্দেশ দেয় এনটিআরসিএ। ভি-রোল ফরম পূরণের মেয়াদ কয়েক দফায় বাড়িয়ে ২৭ জুলাই করা হয়। এখন প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে।