শূন্য পদের তথ্য সংগ্রহে ইএমআইএস-মেমিসের মধ্যে এপিআই স্থাপনের চিন্তা

এনটিআরসিএ ও মাউশি লোগো
এনটিআরসিএ ও মাউশি লোগো  © ফাইল ফটো

বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের শূন্য পদের তথ্য সংগ্রহে ইএমআইএস-মেমিসের মধ্যে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) স্থাপনের চিন্তা ভাবনা করা হচ্ছে। এটি বাস্তবায়ন হলে দ্রুত সময়ের মধ্যে শূন্য পদের তথ্য সংগ্রহ করতে পারবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

সোমবার এনটিআরসিএ’র কার্যালয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি), কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরসহ শিক্ষা প্রশাসনের বিভিন্ন সংস্থার মধ্যে আয়োজিত কর্মশালায় এই চিন্তার কথা জানান কর্মকর্তারা।

জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্য পদের তথ্য সংগ্রহ করা হয় সংশ্লিষ্ট অধিদপ্তরের মাধ্যমে। অধিদপ্তরগুলো আঞ্চলিক কার্যালয় থেকে তথ্য সংগ্রহ করে। আঞ্চলিক কার্যালয়গুলো জেলা শিক্ষা অফিস আর জেলা শিক্ষা অফিস উপজেলা শিক্ষা অফিস থেকে তথ্য সংগ্রহ করে। এর ফলে শূন্য পদের তথ্য সংগ্রহ করতে দীর্ঘ সময়  লেগে যায়। এই অবস্থা থেকে বের হতে সংশ্লিষ্ট দপ্তরগুলোর সাথে এপিআই স্থাপন করতে চায় এনটিআরসিএ। 

সভায় উপস্থিত কর্মকর্তারা জানান, এনটিআরসিএ-মেমিস-ইএমআইএস সেলের মধ্যে এপিআই স্থাপন হলে সংস্থাগুলোর মধ্যে তথ্য আদান-প্রদানের সুযোগ সৃষ্টি হবে। এর ফলে শূন্য পদের তথ্য সংগ্রহের প্রক্রিয়া সহজ হয়ে যাবে। সময়ও অনেক কম লাগবে।

নাম প্রকাশে অনিচ্ছুক কর্মশালায় উপস্থিত এক কর্মকর্তা মঙ্গলবার দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এপিআই বাস্তবায়ন হলে আমাদের অনেক কাজ সহজ হয়ে যাবে। খুব সহজেই জাল সনদধারীদের শনাক্ত করা যাবে। এর ফলে এমপিও’র অর্থ গচ্চা যাওয়া বন্ধ হবে। আমরা আমাদের চিন্তাভাবনাগুলো প্রস্তাবনা আকারে মন্ত্রণালয়ে জানাব। মন্ত্রণালয় থেকে চূড়ান্ত অনুমোদন হলে এটি বাস্তবায়ন করা হবে।


সর্বশেষ সংবাদ