২৫ মে ২০২৩, ১১:৩৫

১৭তম নিবন্ধন: লিখিত পরীক্ষার ফল কবে?

পরীক্ষার্থী ও এনটিআরসিএ’র কার্যালয়  © ফাইল ছবি

গত ৫ ও ৬ মে ১৭তম শিক্ষক নিবন্ধনের স্কুল ও কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এখন চেলছে খাতা মূল্যায়নের কাজ। দ্রুত সময়ের মধ্যে ফল প্রকাশের কথা বলা হলেও কবে নাগাদ ফল প্রকাশ করা হবে তা জানাতে পারেনি পরীক্ষা আয়োজনকারী সংস্থাটি।

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়নের সংশোধিত নীতিমালা অনুযায়ী, লিখিত পরীক্ষা গ্রহণের ৪৫ দিনের মধ্যে ফল প্রকাশ করতে হয়। অনিবার্য পরিস্থিতিতে এ সময় আরো ১৫ দিন বাড়ানোর সুযোগ আছে। সব মিলিয়ে ৬০ দিনের মধ্যে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে হবে। সে হিসাবে আগামী ৪ জুলাইয়ের মধ্যে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে হবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ)।

এনটিআরসিএ’র কর্মকর্তারা জানিয়েছেন, পরীক্ষকদের দ্রুত সময়ের মধ্যে খাতা মূল্যায়নের নির্দেশনা দেওয়া হয়েছে। ফলাফল কবে প্রকাশ করা যাবে সেটি নির্ভর করছে পরীক্ষকদের ওপর। পরীক্ষকরা যথাসময়ে খাতা দেখার কাজ শেষ করতে পারলে জুলাইয়ের প্রথম  সপ্তাহে ফল প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নিয়ম অনুযায়ী ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করার বিধান রয়েছে। সে লক্ষ্য নিয়েই কাজ চলছে। পরীক্ষকরা খাতা দেখছেন। সেগুলো দেখা শেষে ফেরত এনে ফল প্রস্তুত করা হবে। এসব কাজে কিছুটা সময় লাগবে। পরীক্ষকরা নির্ধারিত সময়ের মধ্যে খাতা দেখার কাজ শেষ করতে পারলে ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা সম্ভব হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত ৫ ও ৬ মে শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ৪ হাজারের বেশি প্রার্থী। গত ৫ মে অনুষ্ঠিত স্কুল ও স্কুল পর্যায়-২ এর লিখিত পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৫৭ হাজার ২৭৪ জন। আর ৬ মে অনুষ্ঠিত কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষায় অংশ নিয়েছেন ৪৭ হাজার ৫৬০ জন। প্রিলিমিনারি পরীক্ষায় ১ লাখ ৫১ হাজার প্রার্থী উত্তীর্ণ হয়ে লিখিত পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পেলেও ১ লাখ ৪ হাজারের বেশি প্রার্থী এ পরীক্ষা দিয়েছিলেন।