চতুর্থ গণবিজ্ঞপ্তির ফল কবে?

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  © ফাইল ফটো

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অর্ধ লাখের বেশি শিক্ষক নিয়োগের আবেদনগ্রহণ শেষ হয়েছে। চলতি ফেব্রুয়ারি মাসে ফল প্রকাশের পরিকল্পনা থাকলেও কবে ফল প্রকাশ করা হবে তা নিয়ে লুকোচুরি শুরু করছে নিয়োগের সুপারিশকারী প্রতিষ্ঠান বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এনটিআরসিএ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বুধবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চতুর্থ গণবিজ্ঞপ্তির আবেদন ফি জমা দেওয়া গেছে। এই সময় পর্যন্ত এক লাখ ৭৬৩ জন আবেদন ফি জমা দিয়েছেন। এক লাখের বেশি প্রার্থী আবেদন ফি জমা দিলেও স্কুল এবং কলেজ উভয় পর্যায়ে আবেদন ফি জমা দিয়েছেন প্রায় ২০ হাজার প্রার্থী। ফলে সব মিলিয়ে আবেদনকারীর সংখ্যা ৮০ হাজারের কিছু বেশি।

এই প্রার্থীদের নিয়োগের প্রাথমিক সুপারিশ চলতি ফেব্রুয়ারি মাসে করার পরিকল্পনা হাতে নেওয়ার কথা জানিয়েছিলেন এনটিআরসিএ’র কর্মকর্তারা। তবে নিজেদের সেই পরিকল্পনাকে এবার টেলিটকের হাতে ছেড়ে দিয়েছে সংস্থাটি।

সংস্থাটির বেশ কয়েকজন কর্মকর্তার সাথে কথা বলে জানা গেছে, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদনকৃতদের তথ্য যাচাই-বাছাই শুরু হয়েছে। এছাড়া কিছু ইনডেক্সধারী শিক্ষকও আবেদন করেছেন। তাদের আবেদনগুলো শনাক্ত করার প্রক্রিয়া চলমান রয়েছে। এই কাজগুলো শেষ হলে টেলিটক ফল প্রস্তুত করবে।

তবে এই বিষয়গুলোর চেয়েও এনটিআরসিএ’র কর্মকর্তারা বেশি চিন্তিত সাম্প্রতিক সময়ে ৩৫ বছরের বেশি বয়সী নিবন্ধনধারীদের রিট মামলায় হেরে যাওয়া নিয়ে। এছাড়া আরও বেশ কয়েকটি রিট হাইকোর্টে চলমান থাকায় সেগুলো নিয়েও চিন্তার ভাজ এনটিআরসি’র কপালে।

নাম প্রকাশে অনিচ্ছুক এনটিআরসিএ’র এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ চেয়ে ইনডেক্সধারী শিক্ষকরা রিট করেছেন। একটি রিটে এনটিআরসিএ জয় পেলেও বাকি রিটগুলোর বিষয়ে এখনো কোনো সমাধান হয়নি। এছাড়া ৩৫ বছরের বেশি বয়সী শিক্ষকদের পক্ষে করা একটি রিটে আমরা হেরেছি। ফলে তাদের বিষয়ে কি সিদ্ধান্ত নেওয়া হবে সেটিও ভাবা হচ্ছে। কাজেই এই বিষয়গুলোর সুরাহা না হওয়া পর্যন্ত চতুর্থ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশের সম্ভাবনা কম।

শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে মামলা চলমান রেখেও ফল প্রকাশ করা হতে পারে জানিয়ে ওই কর্মকর্তা আরও জানান, রিট মামলা যেন ফল প্রকাশের বাধা না হয় সেজন্য শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা নেওয়া হতে পারে। মন্ত্রণালয় অনুমতি দিলে সবকিছু বাদ দিয়েই ফল প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, চতুর্থ গণবিজ্ঞপ্তির ফল তৈরির কাজ করছে টেলিটক। কেবল ফল তৈরির কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। কাজেই কবে নাগাদ ফল প্রকাশ করা হবে সেটি এই মুহূর্তে বলা সম্ভব হচ্ছে না।

৩৫ বছরের বেশি বয়সী শিক্ষকদের রিটে জয় চতুর্থ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশে কোনো বাধা হবে কিনা এমন প্রশ্নের জবাবে কোনো মন্তব্য করতে রাজি হননি এনটিআরসিএ সচিব।


সর্বশেষ সংবাদ