সুবিধাবঞ্চিতদের জন্য নটর ডেম লিটার‍্যাসি স্কুল 

নটর ডেম কলেজ
নটর ডেম কলেজ  © টিডিসি ফটো

নটর ডেম কলেজ, ঢাকার সামাজিক শিক্ষা কার্যক্রমের আওতায় সমাজের সুবিধাবঞ্চিত ও শিক্ষার সুযোগ না পাওয়া শিক্ষার্থীদের জন্য পরিচালিত হচ্ছে নটর ডেম লিটার‍্যাসি স্কুল। সান্ধ্যকালীন এই শিক্ষা কার্যক্রমের আওতায় নটর ডেম কলেজ, ঢাকার স্থায়ী ক্যাম্পাসে শিশু শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে শিশুরা। ১৭ জন শিক্ষকের সার্বিক তত্ত্বাবধানে এখানে শিক্ষার্থীদের পাঠদান করা হচ্ছে। সম্পূর্ণ বিনাবেতনে এখানে পড়াশোনা করার সুযোগ পাচ্ছে ঢাকার মতিঝিল, আরামবাগ, কমলাপুর ও আশেপাশের এলাকার শিক্ষার্থীরা। 

নটর ডেম লিটার‍্যাসি স্কুলের অষ্টম শ্রেণির একজন শিক্ষার্থী জানান, তিনি একজন হোটেল স্টাফ। তিনি কমলাপুরের পাশে অবস্থিত একটি রেস্তোরাঁয় দিনের বেলায় কাজ করেন এবং রাতে এখানে পড়াশোনা করতে আসেন। 

আরেকজন শিক্ষার্থী জানান, এখানকার পাঠদান পদ্ধতি খুবই ভালো এবং তারা খুব ভালোভাবেই শিখতে পারছেন। তিনি স্বপ্ন দেখেন বড়ো হয়ে একজন চিকিৎসক হওয়ার। 

আরও পড়ুন: যুক্তরাজ্যে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের বিনামূল্যে পরামর্শের ব্যবস্থা

অভিভাবকরা জানান, টাকার জন্য সন্তানদের তারা বাইরে স্কুলে পড়াতে পারেন না। সেজন্যই তারা তাদের সন্তানদের এখানে নিয়ে আসেন। 

নটর ডেম লিটার‍্যাসি স্কুলের প্রধান শিক্ষক জে. বি. আর গমেজ জানান, এখানকার শিক্ষার্থীদের মধ্যে প্রায় ৮০% দিনের বেলা বিভিন্ন ধরনের কাজ করে এবং রাতে এখানে পড়াশোনা করতে আসেন। যাদের সবাই আর্থিক অনটনের কারণে পড়াশোনা করতে সক্ষম নন।

তিনি আরও জানান, এখান থেকে হয়তো জিপিএ পাঁচ পাওয়া শিক্ষার্থী পাওয়া যায় না, কিন্তু, পাশের হার খুব ভালো। এরকম অনেক শিক্ষার্থী রয়েছেন যারা এই স্কুল থেকে পড়াশোনা শেষ করে আবার নটর ডেম কলেজেই পড়ার সুযোগ পেয়েছেন। 

তিনি জানান, এখানে বয়স পেরিয়ে যাওয়া এমন শিক্ষার্থীরাও শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে। মা ও মেয়ে কিংবা মা ও ছেলে একইসাথে এক শ্রেণিতে অধ্যয়ন করছেন বলেও জানান তিনি। 

নটর ডেম কলেজ, ঢাকার অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও সিএসসি জানান, এ কার্যক্রম আরও বৃদ্ধি করা হবে, যাতে করে আরও বেশি শিক্ষার্থীদের এখানে পড়াশোনার সুযোগ করে দেওয়া যায়। পাশাপাশি কলেজ ভবন থেকে বাইরে আলাদা স্কুল ভবন করার পরিকল্পনাও জানান তিনি। 

আরও পড়ুন: স্কলারশিপ নিয়ে পড়ুন কাতার ইউনিভার্সিটিতে

উল্লেখ্য, বর্তমানে এ স্কুলের শিশু শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীর সংখ্যা ৪৪৫ জন। নটর ডেম কলেজের সাবেক অধ্যক্ষ ফাদার জে. এস পিশোতো এটি ১৯৭৮ সালে চালু করেন এবং শুরুতে পঞ্চম শ্রেণি পর্যন্ত থাকলেও ১৯৯১ সালে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষাক্রম চালু করা হয়, যা এখনো চলমান রয়েছে। 


সর্বশেষ সংবাদ