ভারতের মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, প্রথম হলেন তানিষ্কা

ভর্তি পরীক্ষা
তানিষ্কা

সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষার (ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা নিট) ফলাফল বুধবার ঘোষণা করা হয়েছে। উত্তীর্ণ হওয়া প্রার্থীরা ডাক্তারিতে ভর্তি হতে পারবেন। এবার এই পরীক্ষায় চারজন পরীক্ষার্থী ৭২০-এর মধ্যে ৭১৫ নম্বর পেয়েছে।  

তবে টাই-ব্রেকার পদ্ধতির মাধ্যমে রাজস্থানের তানিষ্কাকে সর্বভারতীয় শীর্ষস্থানীয় ঘোষণা করা হয়েছে। দিল্লির ভাতসা আশিস বাত্রা এবং কর্ণাটকের হৃষিকেশ নাগভূষণ গাঙ্গুলে যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকার করেছেন।

পরীক্ষায় অংশ নেওয়া ১৭ লাখ ৬৪ হাজার ৫৭১ জন প্রার্থীর মধ্যে ৯ লাখ ৯৩ হাজর ৬৯ জন (৫৬.৩ শতাংশ) যোগ্য হয়েছেন।  

গত ১৭ জুলাই পুরো ভারতের ৪৯৭টি শহরে এবং ভারতের বাইরে ১৪টি শহরে ৩৫৭০টি বিভিন্ন কেন্দ্রে প্রবেশিকা পরীক্ষায় প্রায় ৯৫ শতাংশ উপস্থিতি রেকর্ড করা হয়েছিল। পরীক্ষাটি ১৩টি ভাষায় পরিচালিত হয়েছিল – অসমীয়া, বাংলা, ইংরেজি, গুজরাটি, হিন্দি, কন্নড়, মালয়ালম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলেগু এবং উর্দু।

প্রথমবারের মতো আবুধাবি, ব্যাংকক, কলম্বো, দোহা, কাঠমান্ডু, কুয়ালালামপুর, লাগোস, মানামা, মাস্কাট, রিয়াদ, শারজাহ, সিঙ্গাপুরের পাশাপাশি দুবাই ও কুয়েত সিটিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রকাশিত এ ফলে প্রথম দশে স্থান পেয়েছেন জম্মু কাশ্মীরের হাজিক পারভেজ লোন। পশ্চিমবাংলার সায়ন্তনী চট্টোপাধ্যায় রাজ্যে প্রথম হলেও সর্বভারতীয়ভাবে তার স্থান এগারো। এছাড়া এ রাজ্যের অনুষ্কা মণ্ডল ১৪তম স্থান অধিকার করেছেন।